"জেনারেল আজিজ আহমেদ ও তার পরিবারের দুর্নীতির অভিযোগ: দুদক তদন্তে"

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: বুধবার ৪ঠা সেপ্টেম্বর ২০২৪ ০৯:১৯ অপরাহ্ন
"জেনারেল আজিজ আহমেদ ও তার পরিবারের দুর্নীতির অভিযোগ: দুদক তদন্তে"

সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের দুই ভাই হারিছ আহমেদ ও তোফায়েল আহমেদ (ওরফে জোসেফ) জাতীয় পরিচয়পত্র (এনআইডি) জালিয়াতির ঘটনায় নির্বাচন কমিশন (ইসি) তদন্ত শুরু করেছে। নির্বাচন কমিশন এ বিষয়ে একটি ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে, যার প্রধান হিসেবে ইসির একজন যুগ্ম-সচিবকে নিয়োগ করা হয়েছে। সোমবার (১০ জুন) গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।


ইসি সূত্রে জানা গেছে, হারিছ আহমেদ ও তোফায়েল আহমেদ তাদের জাতীয় পরিচয়পত্রের তথ্য পরিবর্তন করে এবং একাধিক এনআইডি সংগ্রহ করেছেন। তোফায়েল আহমেদ দুটি এনআইডি সংগ্রহ করেছেন—একটি তানভীর আহমেদ তানজিল নামে এবং অন্যটি আসল নামের। অপরদিকে, হারিছ আহমেদ এনআইডি নিয়েছেন মোহাম্মদ হাসান নামে।


হাসান নামে করা এনআইডিতে হারিছ নিজের ছবি ২০১৯ সালে পরিবর্তন করেন। ছবির পরিবর্তনের জন্য সুপারিশ করেছিলেন তৎকালীন সেনাপ্রধান আজিজ আহমেদ। এই ঘটনা আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করা হয়, কারণ মিথ্যা তথ্য দিয়ে এনআইডি তৈরি এবং একাধিক এনআইডি ধারণ করা বেআইনি।


জানা গেছে, ২০১৮ সালের জুন থেকে ২০২১ সালের জুন পর্যন্ত তিন বছর বাংলাদেশ সেনাপ্রধান ছিলেন জেনারেল আজিজ আহমেদ। এর আগে তিনি চার বছর বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনীর (বিজিবি) প্রধান ছিলেন। গত ২১ মে দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগে যুক্তরাষ্ট্র সরকার তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।