আগামীকাল থেকে রিটার্ন জমা দিতে হলে গুনতে হবে জরিমানা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বৃহঃস্পতিবার ৩১শে ডিসেম্বর ২০২০ ০১:১৯ অপরাহ্ন
আগামীকাল থেকে রিটার্ন জমা দিতে হলে গুনতে হবে জরিমানা

আজ বৃহস্পতিবার , জরিমানা ছাড়াই রিটার্ন দাখিলের সময় শেষ হচ্ছে । আগামীকাল শুক্রবার থেকে রিটার্ন জমা দিতে হলে গুনতে হবে জরিমানা। আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা পর্যন্ত ছিল ব্যক্তিশ্রেণির আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ সময়। তবে যারা অনলাইনে রিটার্ন জমা দিতে চান তারা রাত ১২টা পর্যন্ত রিটার্ন জমা দিতে পারবেন।


জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ. মুমেন ইনিউজ৭১ কে এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, আয়কর রিটার্নের আপডেট তথ্য পেতে আগামী ৩ জানুয়ারি পর্যন্ত অপেক্ষা করতে হবে।


গত ৩০ নভেম্বর করদাতাদের ভিড় ও আবেদনের পরিপ্রেক্ষিতে নির্ধারিত সময়ের শেষে রিটার্ন দাখিলের সময় এক মাস বাড়িয়ে তা ৩১ ডিসেম্বর করা হয়। এর আগে আয়কর রিটার্ন জমা দেওয়ার জন্য সময় চেয়ে সরকারের কাছে আবেদন করে কয়েক লাখ করদাতা। পরে সবার জন্য সরকার এক মাস সময় বাড়ায়।


বর্তমানে ইটিআইএন-ধারীর সংখ্যা ৫০ লাখ ছাড়িয়ে গেলেও গত ৩০ নভেম্বর পর্যন্ত দাখিলকৃত রিটার্ন জমা হয়েছে ১৭ লাখ ৪৮ হাজার ৫৮৭টি। গত বছর নভেম্বর পর্যন্ত রিটার্ন জমা হয়েছিল ১৬ লাখ ৪৪ হাজার ১৯২টি। অর্থাৎ এক বছরে রিটার্ন জমা বেড়েছে এক লাখ চার হাজার ৩৯৫টি।


এনবিআর সূত্রে জানা গেছে, চলতি বছরের নভেম্বর পর্যন্ত আয়কর আদায় হয়েছে তিন হাজার ২৮ কোটি টাকা। গত বছরের নভেম্বর পর্যন্ত আয়কর থেকে আদায় হয়েছিল তিন হাজার ২৪১ কোটি টাকা।