পটুয়াখালীতে ডেঙ্গু প্রতিরোধে খাল পরিস্কার অভিযান

নিজস্ব প্রতিবেদক
রাকিবুল ইসলাম তনু, জেলা প্রতিনিধি পটুয়াখালী
প্রকাশিত: শনিবার ২৬শে অক্টোবর ২০২৪ ০৬:০২ অপরাহ্ন
পটুয়াখালীতে ডেঙ্গু প্রতিরোধে খাল পরিস্কার অভিযান

ডেঙ্গু সংক্রমণের শঙ্কা ক্রমেই বাড়ছে পটুয়াখালীতে। এ পরিস্থিতি মোকাবেলায় জনস্বার্থে শনিবার (২৬ অক্টোবর) সকালে পটুয়াখালী সদর উপজেলার লাউকাঠী ও বদরপুর ইউনিয়নের মধ্যবর্তী তেলিখালী সরকারি খালের পরিচ্ছন্নতা কর্মসূচী শুরু হয়েছে। 


জেলা প্রশাসক আবু হাসনাত মুহাম্মদ আরেফীন এই কার্যক্রমের উদ্বোধন করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দক্ষিণ বাংলা সমাজকল্যাণ সংস্থার ভাইস-প্রেসিডেন্ট এনায়েত হোসেন মোহন, জেলা বিএনপির সদস্য সচিব স্নেহাংশু সরকার, এবং বাংলাদেশ জামায়তে ইসলামী পটুয়াখালী জেলা আমীর এ্যাড মোঃ নাজমুল আহসানসহ অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ।


বক্তারা উল্লেখ করেন, বর্তমান সময়ে ভূগর্ভস্থ পানির স্তর আশঙ্কাজনকভাবে নীচে নেমে যাচ্ছে, যা পানির সংকটের সৃষ্টি করছে। এর পাশাপাশি, অপরিষ্কার স্থান মশার ঘনিষ্ঠ আবাসস্থল হিসেবে বিবেচিত হচ্ছে। তাই খালগুলো পরিস্কার করার উদ্যোগ অতি জরুরি। বক্তারা সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে বলেন, পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশগ্রহণ করে স্থানীয় জনগণকে ডেঙ্গুর বিরুদ্ধে সুরক্ষা নিশ্চিত করতে হবে।


এই কার্যক্রমের মাধ্যমে একদিকে যেমন মশার প্রজনন ক্ষেত্র বন্ধ হবে, তেমনি অপরদিকে এলাকার জলবায়ু ও পরিবেশের উন্নতি ঘটবে, যা জনস্বাস্থ্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। কর্তৃপক্ষ আশা প্রকাশ করেন, এ উদ্যোগ এলাকাবাসীর মধ্যে সচেতনতা বাড়িয়ে তুলবে এবং ডেঙ্গুর বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ সহায়ক হবে।