আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেন মঈন আলী

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: রবিবার ৮ই সেপ্টেম্বর ২০২৪ ১১:৫০ পূর্বাহ্ন
আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেন মঈন আলী

বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা অলরাউন্ডার, ইংল্যান্ডের মঈন আলী, আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন। রোববার (৮ সেপ্টেম্বর), ব্রিটিশ সংবাদমাধ্যম *ডেইলি মেইল* কে দেওয়া এক সাক্ষাৎকারে এই সিদ্ধান্তের কথা জানান তিনি। ৩৭ বছর বয়সী এই তারকা অলরাউন্ডার দীর্ঘ এবং সফল ক্যারিয়ার শেষে হঠাৎ করেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন, যা তার ভক্তদের জন্য একটি বড় ধাক্কা।


আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায়ের কারণ


মঈন আলী তার অবসরের পেছনের কারণ ব্যাখ্যা করে বলেন, "আমার বয়স এখন ৩৭, এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন সিরিজের জন্য দল থেকে ডাক পাইনি। আমি বুঝতে পেরেছি যে, এখন নতুন প্রজন্মের সময় এসেছে। ইংল্যান্ডের জন্য আমি অনেক ক্রিকেট খেলেছি, এবং আমি মনে করি, আমার কাজ শেষ হয়েছে।"


মঈনের এই মন্তব্য তার দীর্ঘ ক্যারিয়ারের একটি পরিপূর্ণ সমাপ্তির ইঙ্গিত দেয়। তিনি আরও বলেন, "ইংল্যান্ড দলের জন্য খেলা আমার জন্য সবসময়ই গর্বের বিষয় ছিল। তবে এখন মনে হচ্ছে, নতুনদের জায়গা করে দেওয়ার সময় এসেছে।"


সাফল্যগাথা ক্যারিয়ার


মঈন আলীর আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার ছিল অত্যন্ত সফল এবং সমৃদ্ধ। তিনি একজন দক্ষ অলরাউন্ডার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন। ব্যাটিং এবং বোলিং, দু'ক্ষেত্রেই তিনি সমান পারদর্শিতা দেখিয়েছেন। টেস্ট, ওয়ানডে, এবং টি-টোয়েন্টি—সব ফরম্যাটেই তার অসামান্য অবদান ইংল্যান্ড দলের সাফল্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।


টেস্টে তিনি ৬৪ ম্যাচে ২৯১৪ রান এবং ১৯৫ উইকেট শিকার করেছেন। ওয়ানডেতে ১২৯ ম্যাচে ২২৭৪ রান এবং ৯৯ উইকেট নিয়েছেন। আর টি-টোয়েন্টি ফরম্যাটে তিনি ৭৩ ম্যাচে ১০২৩ রান ও ৪২ উইকেট সংগ্রহ করেছেন। তার অলরাউন্ডিং দক্ষতা ও কৌশল ইংল্যান্ডকে অনেক কঠিন ম্যাচ জেতাতে সাহায্য করেছে।


বিশেষ করে ২০১৯ সালে ইংল্যান্ডের হয়ে বিশ্বকাপ জয়ের দলেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। এছাড়াও, মঈনের স্পিন বোলিং এবং দুর্দান্ত ব্যাটিং পারফরম্যান্স তাকে ইংল্যান্ডের অন্যতম সেরা অলরাউন্ডার হিসেবে প্রতিষ্ঠিত করে।


দলের জন্য মূল্যবান খেলোয়াড়


ইংল্যান্ড দলের সাবেক অধিনায়ক এবং তার সতীর্থরা মঈন আলীর বিদায়ে শোক প্রকাশ করেছেন। অনেকেই তাকে একজন অভিজ্ঞ ও নির্ভরযোগ্য খেলোয়াড় হিসেবে উল্লেখ করেছেন, যার অবদান দলের জন্য ছিল অমূল্য। তার বোলিংয়ের ভ্যারিয়েশন এবং ব্যাটিংয়ের ধৈর্য তাকে অসাধারণ করে তুলেছিল। তার সতীর্থরাও বলেন যে, মঈনের অভাব পূরণ করা সহজ হবে না।


নতুন প্রজন্মের জন্য সুযোগ


মঈন আলীর অবসর নেওয়ার মূল কারণগুলোর মধ্যে একটি হলো নতুন প্রজন্মকে সুযোগ দেওয়া। তিনি তার বিদায় বার্তায় উল্লেখ করেন, "ইংল্যান্ডের জন্য অনেক খেলা হয়েছে। এখন সময় এসেছে নতুন খেলোয়াড়দের সুযোগ দেওয়ার।"


তিনি আশা প্রকাশ করেন যে, ইংল্যান্ডের ভবিষ্যৎ প্রজন্ম তার দেখানো পথে এগিয়ে যাবে এবং আন্তর্জাতিক ক্রিকেটে দলকে সাফল্যের পথে নিয়ে যাবে।