দল না পাওয়া সেই রানাই এখন কাঁপাচ্ছেন বিপিএল!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শনিবার ২১শে ডিসেম্বর ২০১৯ ১২:০৬ অপরাহ্ন
দল না পাওয়া সেই রানাই এখন কাঁপাচ্ছেন বিপিএল!

বিপিএলের প্লেয়ার্স ড্রাফটে কোনো দলে সুযোগ পাননি। তবে দল না পেয়েও একদিন অনুশীলন করেছিলেন রংপুর রেঞ্জার্সের হয়ে। এরপর পেলেন চট্টগ্রাম চ্যালেঞ্জার্স অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ও অভিজ্ঞ ব্যাটসম্যান ইমরুল কায়েসের ফোন। ব্যস! মাসখানেকের মধ্যে বদলে গেলো বাঁ-হাতি পেসার মেহেদি হাসান রানার ভাগ্য।

যেই রানা প্লেয়ার্স ড্রাফটে দলই পাননি, সেই তিনি এখন বিপিএল মাতাচ্ছেন চট্টগ্রামের হয়ে। শুধু মাতাচ্ছেন বললে ভুল হবে, রীতিমতো বল হাতে একচ্ছত্র আধিপত্য বিস্তার করেছে। চট্টগ্রাম ৬ ম্যাচ খেললেও রানা ছিলেন ৪টিতে। যেখানে মাত্র ৬.৬৮ ইকোনমি ও ৮.৯১ গড়ে শিকার করে ফেলেছেন ১২টি উইকেট। দ্বিতীয় সর্বোচ্চ সৌম্য সরকারের উইকেটসংখ্যা ৭টি।

ড্রাফটের বাইরে থেকে দলে ভিড়িয়ে বাজিমাত করা ইমরুল মনে করছেন বিপিএলই হতে পারে রানার ক্যারিয়ারের গতিপথ ঠিক করে দেয়ার টুর্নামেন্ট। ট্রাম্পকার্ড হিসেবে রানাকে পাওয়ায় চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের সাফল্য পাওয়ার সম্ভাবনাও বেড়েছে বলে মানছেন ইমরুল।

নিয়মিত অধিনায়ক মাহমুদউল্লাহর অনুপস্থিতিতে শুক্রবার কুমিল্লা ওয়ারিয়র্সের বিপক্ষে ম্যাচে চট্টগ্রামের অধিনায়ক ছিলেন ইমরুল। বিপিএল ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ ২৩৮ রানের সংগ্রহ হড়ে চট্টগ্রাম ম্যাচ জিতেছে ১৬ রানের ব্যবধানে। সামনে থেকে নেতৃত্ব দিয়ে ইমরুল খেলেছেন ৬২ রানের ইনিংস।

তবে ম্যাচের পার্থক্য গড়েছেন ২৭ বলে ৭১ রান করা চ্যাডউইক ওয়ালটন ও বল হাতে ৪ উইকেট নিয়েছেন তরুণ পেসার রানা। যেহেতু দেশি পেসার রানার মধ্যেই রয়েছে বাংলাদেশ জাতীয় দলকে কিছু দেয়ার সম্ভাবনা। তাই ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে বেশি কথায় ২২ বছর বয়সী এ পেসারকে।

রানাকে ড্রাফটের বাইরে থেকে দলে নেয়ার ব্যাপারে ইমরুল বলেন, ‘রানার বিষয়ে আমি আর (মাহমুদউল্লাহ) রিয়াদ ভাই একরকম চ্যালেঞ্জ নিয়েছিলাম। রানাকে আসলে, সে যখন দল পায়নি, তখন আমি আর রিয়াদ ভাই দুইজন আলোচনা করে দলে নিয়েছিলাম। প্রথমে কেউ ওকে কেনেইনি। পরে ওকে আসলে একটি ট্রাম্প কার্ড হিসেবে পেয়েছি আমরা। ও নিজের কাজটি অনেক ভালোভাবে করে যাচ্ছে।’

তিনি আরও বলেন, ‘আমার মনে হয় এটা ওর ক্যারিয়ারের জন্য ভালো হয়েছে। কারণ এমন বোলার যদি বিপিএল না খেলে..., আপনারা দেখবেন যে এমন অনেক বোলার আছে যারা বিপিএলে দল পায়নি, তাদের কেউ চিনে না। হয়তো রানার মতো অনেক বোলার আছে। আমার মনে হয় যে রানার জন্য এটা ভালো, ওর ক্যারিয়ারের জন্য। আমার বিশ্বাস সে অনেক ভালো করছে এবং আগামীতে আরো ভালো করবে।’

এ সময় অধিনায়কত্ব করতে গিয়ে মাঠে রানাকে পরামর্শ দেয়ার ব্যাপারে ইমরুল জানান, ‘আমি মাঠে যতটা সাহায্য করার ততটুকু করি, সাহস দেয়ার দরকার হলে দেই। তবে আরেকটি ব্যাপার হচ্ছে আমি এর আগেও ওর সঙ্গে বিপিএল খেলেছিলাম, প্রিমিয়ার লিগ খেলেছিলাম। সেই রানা আর এই রানার পার্থক্য দেখেছি। কারণ ওই রানার তেমন আত্মবিশ্বাস ছিল না। তবে এখন তার আত্মবিশ্বাস অনেক বেশি। এখন যদি আমি ওকে বলি যে তুই কি বল করবি, ও আমাকে বলে যে ভাইয়া আমি এটাই করবো। ঠিক সেটাই এক্সিকিউটও আকরে। এটাই অনেক গুরুত্বপূর্ণ। এটা সে আগে করতে পারেনি। সে আগে মাঠে দুর্বল থাকতো। আমার মনে হয় এই ব্যাপারটি সে পরিবর্তন করেছে, যার জন্য সে এখন হয়তো আরো ভালো করছে।’

ইনিউজ ৭১/এম.আর