সাকিবের পাশে জামাল ভুঁইয়াও

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ৩০শে অক্টোবর ২০১৯ ০৯:৩৮ পূর্বাহ্ন
সাকিবের পাশে জামাল ভুঁইয়াও

জামাল ভুঁইয়া যখন ভারতের গোকুলামের বিপক্ষে খেলছিলেন গতকাল, তখন মিরপুর শেরে বাংলায় ফিসফাস শুরু হয়ে গেছে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের আসন্ন শাস্তি নিয়ে। রোমাঞ্চকর ম্যাচে দুই দফা পিছিয়ে পড়েও চট্টগ্রাম আবাহনীকে শেখ কামাল আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের ফাইনালে তোলার আনন্দের রেশ থাকতে থাকতেই একদিন পর এলো দুঃসংবাদ। আইসিসির রায়ে বড় শাস্তিই পেয়েছেন সাকিব। তবে দুঃসময়ে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ককে পাশে পাচ্ছেন তিনি।

জুয়াড়ির কাছ থেকে ম্যাচ গড়াপেটার প্রস্তাব পেয়েও তা আইসিসিকে না জানানোর কারণে মঙ্গলবার (২৯ অক্টোবর) সব ধরনের ক্রিকেট থেকে সাকিব নিষিদ্ধ হয়েছেন দুই বছরের জন্য। যদিও শর্ত সাপেক্ষে ফিরতে পারবেন এক বছর পরই। কারণ এক বছর স্থগিত নিষেধাজ্ঞা পেয়েছেন সাকিব। যার মানে আইসিসির বিধিনিষেধ মেনে চললে পরের বছরের জন্য নিষেধাজ্ঞা থাকছে না তার। এমনটা হলে নিষেধাজ্ঞা কাটিয়ে ২০২০ সালের ২৯ অক্টোবর খেলায় ফিরতে পারবেন সাকিব। কিন্তু এই একবছর দেশের ক্রিকেট যে প্রবলভাবেই মিস করবে সাকিবকে।

আর এমন ঘটনায় হতবাক বাংলাদেশের ক্রিকেট ভক্তরা। বিস্মিতও বটে। অনেকেই মেনে নিতে পারছেন না সাকিবের এ নিষেধাজ্ঞা। মানতে পারছেন না জামালও। ফুটবলার হলেও নিয়মিত খবর রাখেন দেশের ক্রিকেটের। তাই দুঃসময়ে সাকিবের পাশে দাঁড়িয়েছেন তিনি। নিজের ভেরিফাইড ফেসবুক পেজে সাকিবের একটি ছবি আপলোড করেছেন তিনি। তাতে ক্যাপশন দিয়েছেন, ‘ক্রিকেট থেকে বিশ্বের এক নম্বর অলরাউন্ডারের নিষেধাজ্ঞার খবর শোনা খুবই কঠিন। শক্ত থাকো সাকিব আল হাসান।’

আগামী এক বছরে ছোট-বড় মিলিয়ে মোট ৮টি সিরিজ খেলবে বাংলাদেশ। আলোচনা সাপেক্ষে বাড়তে পারে আরও। এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপ ছাড়াও এ সময়ে ১৭টি টি-টোয়েন্টি, ১১টি টেস্ট ও ৩টি ওয়ানডে ম্যাচ মিস করবেন সাকিব। আর সাকিবকে ছাড়া টাইগারদেরও ভুগতে হবে মাঠে। কারণ গত ১৩ বছরে দেশের ক্রিকেটে অনন্য অবদান রেখেই যে নিজেকে এমন উচ্চতায় তুলেছেন তিনি!

ইনিউজ৭১/জিয়া