জয়ের সেঞ্চুরিতে অনূর্ধ্ব-১৯ দলের সিরিজ জয়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: রবিবার ৬ই অক্টোবর ২০১৯ ০৪:২৭ অপরাহ্ন
জয়ের সেঞ্চুরিতে অনূর্ধ্ব-১৯ দলের সিরিজ জয়

প্রস্তুতি ম্যাচে ক্যান্টাব্যুরি অনূর্ধ্ব-১৯ দলকে ১৪৬ রানে হারিয়ে শক্তির জানান দিয়েছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। নিউজিল্যান্ড সফরে এমন শুরুতে পেয়েছে টনিক।

৫ ম্যাচের ওয়ানডে সিরিজের শুরুটা করেছে বাংলাদেশ যুবারা ৬ উইকেটে জিতে, দ্বিতীয় ম্যাচেও জয়ের ব্যবধান সেই ৬ উইকেট। তৃতীয় ম্যাচে ব্যবধানটা আরো বাড়িয়ে নিয়েছে। রবিবার নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলকে ৮ উইকেটে হারিয়ে ২ ম্যাচ হাতে রেখে সিরিজের ট্রফি নিশ্চিত করেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। 

টসে জিতে নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলকে ব্যাটিংয়ে পাঠিয়ে নিয়ন্ত্রিত বোলিংয়ে  ( তানজিম হাসান সাকিব ২/৪৬,অভিষেক ২/২৮,হাসান মুরাদ ২/৫৬) ২২৩/৮এ বেধে ফেলে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। লিঙ্কনে অনুষ্ঠিত এই ম্যাচে নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের টপ অর্ডার লেলম্যানের সেঞ্চুরি ( ১৩৩ বলে ৭ চার ৫ ছক্বায় ১১৬*) ছাড়া বলার মতো স্কোর ছিল না কারো।

২২৪ রানের চ্যালেঞ্জে শুরুতে ধাক্কা খায় বাংলাদেশ যুবারা। তৃতীয় ওভারে ওপেনার অনিককে হারায় বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। স্কোরশিটে ১১ উঠতে ওপেনিং জুটি বিচ্ছিন্ন সহজ জয় নিশ্চিত করতে  দায়িত্বটা নেয় দ্বিতীয় এবং তৃতীয় জুটি। দ্বিতীয় জুটিতে  তানজিদ হাসান তামিম-মাহামুদুল হাসান জয় ৯০ এবং তৃতীয় জুটিতে মাহামুদুল হাসান জয়-তৌহিদ হৃদয়ের ১১৩ রানের অবিচ্ছিন্ন পার্টনারশিপে ৭৯ বল হাতে রেখে ৮ উইকেটে জিতে উৎসব করে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। ওপেনার তানজিদ হাসান তামিম ৬৪ বলে ৮ চার,১ ছক্কায় করে ৬৫ রান। সিরিজের দ্বিতীয় ম্যাচে মাত্র ১ রানের জন্য সেঞ্চুরি হাতছাড়া করার কস্টটা লাঘব করেছেন ম্যাচ উইনার মাহামুদুল হাসান জয় রবিবার। দারুন ফর্মে থাকা এই টপ অর্ডার গত আগস্টে ইংল্যান্ডের  হোভে ভারতের বিপক্ষে ১০৯ রানের ইনিংসে চিনিয়েছেন নিজেকে। সেই থেকে ফর্মের তুঙ্গে আছেন। গত মাসে এশিয়া অনূর্ধ্ব-১৯ ক্রিকেটে শ্রীলংকার বিপক্ষে মোরাতুয়ায় ১২৬'র পর রবিবার নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ উইনিং হার না মানা সেঞ্চুরি দিয়েছেন উপহার। ৯৫ বলে ১৬ চার ১ ছক্কায় ১০৩ রানে ছিলেন এই টপ অর্ডার অবিচ্ছিন্ন। হাফ সেঞ্চুরিতে লেগেছে তার ৫৭টি বল। পরের ৩৮ বলে যোগ করেছেন ৬৩ রান ! তার এমন ব্যাটিংয়ের কারনেই ব্যাটিং পাওয়ার প্লেতে এগিয়ে গেছে বাংলাদেশ। বাকি কাজটা সেরেছেন আর এক ইনফর্ম তৌহিদ হৃদয়। ৫৯ বলে ৮ বাউন্ডারিতে ৫১ রানের হার না মানা ইনিংস উপহার দিয়েছেন তিনি। 

একই ভেন্যুতে আগামী ৯ এবং ১৩ অক্টোবর বাংলাদেশ খেলবে শেষ ২টি ম্যাচ। ওই ম্যাচ দু'টি জিতলে নিউজিল্যান্ডের মাটিতে নিউজিল্যান্ড যুবাদের বাংলাওয়াশ করতে পারবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।

ইনিউজ৭১/জিয়া