বন্যায় ১০ জনের মৃত্যু, ক্ষতিগ্রস্ত ২ লাখেরও বেশি

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: বুধবার ৯ই অক্টোবর ২০২৪ ০৭:০৩ অপরাহ্ন
বন্যায় ১০ জনের মৃত্যু, ক্ষতিগ্রস্ত ২ লাখেরও বেশি

দেশের উত্তর-পূর্বাঞ্চলের শেরপুর, ময়মনসিংহ ও নেত্রকোণা জেলায় বন্যায় মৃত্যু হয়েছে ১০ জনের। নিহতদের মধ্যে শেরপুরে ৮ জন এবং ময়মনসিংহে ২ জন রয়েছেন। নিহতদের মধ্যে ৮ জন পুরুষ এবং ২ জন নারী।


বুধবার (৯ অক্টোবর) সচিবালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কে এম আলী রেজা এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছেন দুই লাখ ৩৮ হাজার ৩৯১ জন মানুষ। বর্তমানে পরিস্থিতির ক্রমে উন্নতি হচ্ছে।


বন্যা আক্রান্ত জেলার সংখ্যা তিনটি: শেরপুর, ময়মনসিংহ ও নেত্রকোণা। ১৩টি উপজেলা বন্যাপ্লাবিত হয়েছে এবং ক্ষতিগ্রস্ত ইউনিয়ন বা পৌরসভা রয়েছে।


অতিরিক্ত সচিব আরও জানান, তিন জেলায় মোট ৬৩ হাজার ১৭১টি পরিবার পানিবন্দি। ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা এক লাখ ৩৮ হাজার ৩৯১। পানিবন্দি মানুষের আশ্রয় দিতে ১৪০টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে, যেখানে বর্তমানে এক হাজার ৩৩৭ জন এবং ৫৬১টি গবাদিপশু রয়েছে।


এছাড়াও, ক্ষতিগ্রস্তদের চিকিৎসার জন্য ২০টি মেডিকেল টিম কাজ করছে। দুর্গত এলাকার মানুষের সহযোগিতায় সরকারের পক্ষ থেকে যথাযথ পদক্ষেপ নেওয়া হচ্ছে, যাতে দ্রুততম সময়ে পরিস্থিতি স্বাভাবিক হয়।


সকল নাগরিকদের নিরাপত্তার প্রতি লক্ষ্য রেখে সরকার দুর্যোগ ব্যবস্থাপনার কার্যক্রম চালিয়ে যাচ্ছে। পাশাপাশি, প্রয়োজনীয় সহায়তা পৌঁছানোর জন্য বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানকে সহযোগিতার আহ্বান জানানো হয়েছে।