জন্মদিনে অনবদ্য সেঞ্চুরি, শচিনকে ছুঁয়ে ফেললেন কোহলি

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: রবিবার ৫ই নভেম্বর ২০২৩ ০৬:৩৮ অপরাহ্ন
জন্মদিনে অনবদ্য সেঞ্চুরি, শচিনকে ছুঁয়ে ফেললেন কোহলি

৯৫'র পর ৮৮ রান। শেষ তিন ইনিংসে সেঞ্চুরিটা ধরা দেবে দেবে করেও দিচ্ছিলো না। কিন্তু কে জানতো, জন্মদিনের জন্য অনবদ্য কর্মটি তুলে রেখেছিলেন বিরাট কোহলি! কলকাতার ইডেন গার্ডেন্সে নিজের ৩৫তম জন্মদিনে অনবদ্য এক সেঞ্চুরি করে কিংবদন্তি শচিন টেন্ডুলকারকে ছুঁয়ে ফেললেন বিরাট কোহলি।


দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস জিতে ব্যাট করতে নেমে রোহিত-শুভমান গিলরা যে উড়ন্তা সূচনা এনে দিয়েছিলেন, সেটাকে টেনে নিতে থাকেন কোহলি। সে সঙ্গে ১২০ বল খেলে ওয়ানডে ক্যারিয়ারে ৪৯তম সেঞ্চুরি পূরণ করে ফেলেন তিনি। শচিন টেন্ডুলকারও ওয়ানডে ক্যারিয়ারে করেছেন মোট ৪৯টি সেঞ্চুরি।


বাংলাদেশের বিপক্ষে ২০১২ সালের ১৬ মার্চ অনবদ্য সেঞ্চুরিটি করেছিলেন শচিন টেন্ডুলকার। সেঞ্চুরির সেঞ্চুরি। ওয়ানডে ক্যারিয়ারে সেটা ছিল ৪৯তম। তবে পুরো ক্যারিয়ারে শততম। সেঞ্চুরিটি করে ক্রিকেট ইতিহাসে বিরল এক অবস্থানে শচিন নিজেকে নিয়ে গিয়েছিলেন। সেদিন কি কোনোভাবে ভারতের মাস্টার ব্লাস্টার ভাবতে পেরেছিলেন, তখনকার তারই কোনো সতীর্থের হাতে ব্যাটনটা তুলে দিয়ে যাচ্ছেন!


বিরাট কোহলি সেদিনও শচিনের সতীর্থ ছিলেন। শচিন যে ম্যাচে ১১৪ রান করে সেঞ্চুরির সেঞ্চুরি করে স্মরণীয় হয়ে আছেন, একই ম্যাচে কোহলি করেছিলেন ৬৬ রান।


শচিন তার শেষ ওয়ানডে খেলেছিলেন পরের ম্যাচেই। মিরপুরে পাকিস্তানের বিপক্ষে। এরপর ভারতীয় ক্রিকেটের পতাকা বহনের দায়িত্ব যেন আপনাতেই এসে চেপে বসে কোহলির ঘাড়ে। শচিনের দেখানো পথটাতেই নিরন্তর হেঁটে চলেছেন তিনি।


বিস্তারিত আসছে