আইপিএল, বিগ ব্যাশ, পিএসএলকে টেক্কা দিতে যাচ্ছে আইএল

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ২৯শে জুলাই ২০২২ ০৬:৩৪ অপরাহ্ন
আইপিএল, বিগ ব্যাশ, পিএসএলকে টেক্কা দিতে যাচ্ছে আইএল

বিশাল বাজেট নিয়ে জানুয়ারি ২০২৩ থেকে যাত্রা শুরু করতে যাচ্ছে আইএল টি-টোয়েন্টি। আরব আমিরাত সরকারের অনুমোদন পাওয়া এই টুর্নামেন্টে অংশ নিতে যাচ্ছে ৬টি ফ্র্যাঞ্চাইজি, যেখানে আইকন ক্রিকেটাররা সর্বোচ্চ পারিশ্রমিক পেতে পারেন সাড়ে ৪ লাখ ডলার। এই টুর্নামেন্টে একজন ক্রিকেটারের সর্বোচ্চ ২৫ লাখ ডলার আয় করার সুযোগ থাকছে। অর্থের ঝনঝনানিতে আইপিএল, বিগ ব্যাশ, পিএসএল সবাইকে পেছনে ফেলতে যাচ্ছে আইএল টি-টোয়েন্টি।


ডেভিড ওয়ার্নার নাকি বিগ ব্যাশ খেলবেন না অন্য আরেকটি টুর্নামেন্টের জন্য। তবে শুধু ওয়ার্নারই নন, শোনা যাচ্ছে বিশ্ব ক্রিকেটের অনেক রথী মহারথী নাকি এই টুর্নামেন্টের জন্য অধীর আগ্রহে বসে আছেন। এমনকি জাতীয় দলের দায়িত্ব থেকেও ছুটি নিতে প্রস্তুত অনেকে। আর এটিই হচ্ছে আন্তর্জাতিক লিগ টি-টোয়েন্টি টুর্নামেন্ট। আইএল টি-টোয়েন্টির অনুমোদন দিলেও এটির স্বত্বাধিকার নেই আমিরাত ক্রিকেট বোর্ডের। ৬ দলের এই টুর্নামেন্টে বিশ্বের সেরা ক্রিকেটারদের দলে ভেড়াতে জনপ্রতি সর্বোচ্চ সাড়ে ৪ লক্ষ ডলার নিয়ে বসতে যাচ্ছে আয়োজকরা। শুধু একবারের জন্য না, প্রতি বছরের জন্যই নাকি বিশাল এই বাজেট নিয়ে বসতে চায় আয়োজকরা।


এখন পর্যন্ত আইপিএলে একজন ক্রিকেটার সর্বোচ্চ আয় করেছেন ২ লাখ ডলারের উপরে। পিএসএলে সর্বোচ্চ পারিশ্রমিক ২ লক্ষ ডলার। দ্য হান্ড্রেড টুর্নামেন্টে সর্বোচ্চ পারিশ্রমিক ১ লক্ষ ৬৪ হাজার ডলার আর বিগ ব্যাশ থেকে সর্বোচ্চ ২ লক্ষ ৩৮ হাজার ডলার আয় করতে পেরেছে একজন ক্রিকেটার। তবে এদের সকলকেই এক ধাক্কায় পেছনে ফেলতে যাচ্ছে আইএল টি-টোয়েন্টি।


ছয় দলের মধ্যে ৩টি আইপিএলের ৩ ফ্র্যাঞ্চাইজি মুম্বাই ইন্ডিয়ান্স, কলকাতা নাইট রাইডার্স আর দিল্লি ক্যাপিটালসের। বাকি ৩ দলের মধ্যে রয়েছে ম্যানচেস্টার ইউনাইটেডের অংশীদার আভরাম গ্লেজারের ল্যান্সার ক্যাপিটাল, ভারতের আদানি গ্রুপ আর ক্যাপরি গ্লোবাল।


এতো বড় বাজেটের টুর্নামেন্টে নিজেদের দেশের ভবিষ্যতের কথাও ভাবছে আরব আমিরাত। প্রতি দলে থাকছে ১৮ জনের সদস্য। ১২ জন বিদেশি ক্রিকেটার দলে ভেড়াতে পারবে ফ্র্যাঞ্চাইজিরা। বাকিদের মধ্যে ৩ জন নিতে হবে আরব আমিরাতের জাতীয় দল থেকে, দুই জন সহযোগী দেশের আর একজন ইউএইর অনূর্ধ্ব-২৩ দল থেকে। একাদশে সর্বোচ্চ ৯ জন বিদেশি খেলাতে পারবে দলগুলো আর বাকি দুইজনের মধ্যে একজন আরব আমিরাতের ও একজন সহযোগী দেশের।


এই ১৮ জনের বেইজ প্রাইজও ঠিক করে ফেলেছে আয়োজকরা। লয়ালটি বোনাসসহ একজন ক্রিকেটারের ২৫ লাখ ডলার আয় করার সুযোগ থাকছে। যে আসরে অর্থের এতো ছড়াছড়ি সেখানে খেলতে মুখিয়ে থাকবে যে কোনো ক্রিকেটারই। ২০২৩ সালের ৬ জানুয়ারি থেকে শুরু হয়ে ১২ ফ্রেব্রুয়ারি শেষ হবে বিশ্বের সবচেয়ে বড় বাজেটের এই ক্রিকেট টুর্নামেন্ট। রাউন্ড রবিন লিগ ফরম্যাটের পর ৪টি প্লে-অফ ম্যাচসহ ৩৪টি ম্যাচ হবে এই আসরে।