ঘরের মাঠে মিরাজ আউট, সুযোগ পেলেন নাঈম

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: বুধবার ২৭শে এপ্রিল ২০২২ ০৭:০৩ অপরাহ্ন
ঘরের মাঠে মিরাজ আউট, সুযোগ পেলেন নাঈম

শঙ্কাই শেষ পর্যন্ত সত্যি হয়েছে। চোটের কারণে শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠের প্রথম টেস্ট থেকে ছিটকে গেলেন তারকা অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। তার বদলি হিসেবে নেওয়া হয়েছে তরুণ স্পিনার নাঈম হাসানকে। বুধবার (২৭ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।


এর আগে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের স্কোয়াড ঘোষণার পরপরই আসে দুঃসংবাদ। ইনজুরির কারণে প্রথম টেস্টে খেলতে পারবেন না বলে আশঙ্কা চেপেছিল দলের গুরুত্বপূর্ণ সদস্য অফস্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজকে নিয়ে। এখনো নিশ্চিত নয় তার দ্বিতীয় টেস্টে খেলা। কারণ, সেরে উঠতে আরও কিছুদিন বিশ্রামে থাকতে হবে তাকে।


ডিপিএলে রোববার (২৪ এপ্রিল) প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের বিপক্ষে শেখ জামালের হয়ে মাঠে নামেন মুশফিক ও মেহেদী। ফিল্ডিং করার সময় দুজনই চোট পেয়ে মাঠ ‍ছাড়েন। তামিম ইকবালের উঁচু শট তালুবন্দি করতে গিয়ে আঙুলে চোট পান মিরাজ। প্রাথমিক চিকিৎসা শেষে অ্যাম্বুলেন্সে তাকে হাসপাতালে নেওয়া হয়।


পরে তার এক্স-রে করা হলে আঙুলে সূক্ষ্ম চিড় ধরা পড়ে। চোটের ব্যাপারে আরও নিশ্চিত হতে সোমবার আবার এক্স-রে করা হয় মিরাজের আঙুল। সেখানেও চিড় ধরা পড়ায় নিশ্চিত হয়ে যায় মিরাজের এই টেস্টে না খেলা।


বিসিবির চিকিৎসক দেবাশীষ চৌধুরী মিরাজের চোট নিয়ে শোনাতে পারেননি আশার বাণী। জানিয়েছেন, চোট সারাতে মিরাজকে অন্তত দুই সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে। তিনি বলেন, ‘মিরাজের আঙুলের হাড় নড়ে গেছে। হেয়ারলাইন ফ্র্যাকচারও আছে। তাকে আমরা দুই সপ্তাহের জন্য বিশ্রাম দিয়েছি। দুই সপ্তাহ পর দেখব কী অবস্থা।’


ডিপিএলের ম্যাচ খেলতে গিয়ে চোট পেলেও বর্তমানে মিরাজ বিসিবির মেডিকেল টিমের তত্ত্বাবধানে রয়েছেন। আরও কিছুদিন তাকে চিকিৎসকদের পর্যবেক্ষণে থাকতে হবে বলে জানা গেছে। এদিকে মিরাজের বদলি হিসেবে দলে ডাক পেলেন আরেক অফস্পিনার নাঈম হাসান।


আগামী ১৫ মে চট্টগ্রামের সাগরিকায় শুরু হবে দুই ম্যাচের টেস্ট সিরিজ। দ্বিতীয় ও শেষ টেস্ট হবে ২৩ মে থেকে, ঢাকায়। প্রাথমিক স্কোয়াড থেকে ১৮ সদস্যের চূড়ান্ত স্কোয়াড নিয়ে বাংলাদেশ সফরে আসবে শ্রীলঙ্কা।


প্রথম টেস্টে বাংলাদেশের ১৬ সদস্যের দল 

মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, ইয়াসির আলি চৌধুরী, তাইজুল ইসলাম, নাঈম হাসান, এবাদত হোসেন, খালেদ আহমেদ, নুরুল হাসান সোহান, রেজাউর রহমান, শহিদুল ইসলাম, শরিফুল ইসলাম (ফিট থাকা সাপেক্ষে)।