এবার ভারত কে ‘সর্ষে ফুল’ দেখাচ্ছে !

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শনিবার ৯ই জানুয়ারী ২০২১ ০১:৪৬ অপরাহ্ন
এবার ভারত কে ‘সর্ষে ফুল’ দেখাচ্ছে !

ভারতের কিসের তাড়া ছিলো কে জানে ? তাড়া না থাকলে কেনইবা নিজেরা আত্মঘাতী হবার সিদ্ধান্ত নেবেন ভারতীয় ব্যাটসম্যানরা? খেলাটা টেস্ট অথচ ব্যাটসম্যানদের যেন রান নেওয়ার অসংখ্য তাড়া। এই তাড়ায় তাড়াতাড়ি করতে

গিয়ে রানআউট হয়ে সাজঘরে ফিরেছেন ভারতের তিন ব্যাটসম্যান। বোলারদের ছাপিয়ে ফিল্ডারদের ববদান্যতায় পাওয়া ৯৪ রানের লিডটাকে ১৯৭তে নিয়ে গেছে অস্ট্রেলিয়া।


অবশ্য অজি পেসারদের অবদানকেও খাটো করে দেখার সুযোগ নেই। তারা ক্রিজে আগুন ঝরিয়েছেন বলেই তো রানের জন্য হাঁসফাঁস করে মরেছেন ভারতীয় ব্যাটসম্যানরা। বিশেষ করে প্যাট কামিন্স, একাই নিয়েছেন ৪ উইকেট। তাতে ২ উইকেটে ৯৬ রানে দিন শুরু করে সিডনি টেস্টে ২৪৪ রানে থেমে গেছে সফরকারীদের প্রথম ইনিংস।


সিডনি টেস্টের তৃতীয় দিনের শুরুতে প্রথম ব্রেকথ্রু এনে দিয়েছিলেন কামিন্সই। প্রথম সেশনের অর্ধেকটা যাওয়ার আগেই ২২ রান করা ভারতীয় অধিনায়ক আজিঙ্কা রাহানেকে বোল্ড করেন অজি পেসার। এরপরের উইকেটটাই রানআউট, ৪ রানে জস হ্যাজেলউডের সরাসরি থ্রোয়ের শিকার হনুমা বিহারি।


চেতেশ্বর পূজারাকে যোগ্য সঙ্গ দিয়ে ভালোই রান করছিলেন রিশভ পান্ট। ছন্দ পতন ঘটে কামিন্সের এক বল কনুইয়ে আঘাত হানার পর। কনুই ফুলে যাওয়া উইকেটরক্ষক ব্যাটসম্যান বেশিক্ষণ উইকেটে থাকতে পারেননি, ৬৭ বলে ৩৬


করে হ্যাজেলউডের বলে ডেভিড ওয়ার্নারকে ক্যাচ দিয়েছেন। কনুই এতটাই ফুলে গেছে পান্টের যে চতুর্থ দিনে তার মাঠে না নামার সম্ভাবনাই বেশি। অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে উইকেটের পেছনে ঋদ্ধিমান সাহার দাঁড়ানো অন্তত সেটাই ইঙ্গিত করে।


আঘাত পেয়েছেন রবীন্দ্র জাদেজাও। মিচেল স্টার্কের বল তার বাম হাতের বুড়ো আঙুলে আঘাত হেনেছে। সেই আঘাত নিয়েই করেছেন অপরাজিত ২৮ রান। দ্বিতীয় ইনিংসে বল করা হবে না তারও।


আঘাত নিয়েই লড়াইয়ে কাউকে সঙ্গী হিসেবে পাননি জাদেজা। পান্ট ফিরে যাওয়ার পরের ওভারেই ১৭৬ বলে ৫০ করা পূজারাকে উইকেটের পেছনে টিম পেইনের ক্যাচ বানান চেতেশ্বর পূজারা। এরপর যিনি ব্যাট করতে পারতেন সেই রবিচন্দ্রন অশ্বিনও আউট হয়েছেন রানআউট হয়ে। পরে জসপ্রিত বুমরাও সাজঘরে একইভাবে।