করোনা পরিস্থিতি মোকাবেলায় বরিশাল বিভাগ মডেল

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: শনিবার ২৫শে সেপ্টেম্বর ২০২১ ০৫:৫১ অপরাহ্ন
করোনা পরিস্থিতি মোকাবেলায় বরিশাল বিভাগ মডেল

করোনা পরিস্থিতি মোকাবেলায় বরিশাল বিভাগ মডেল হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে। অন্যান্য বিভাগকেও এভাবে করোনা সংক্রমন কমিয়ে আনতে হবে। ডাক্তার, নার্সসহ বিভাগীয়, জেলা ও স্থানীয় প্রশাসনের সম্বনিত উদ্যোগই এ সফলতার এনে দিয়েছে। শনিবার (২৫ সেপ্টেম্বর) বরিশাল জেলা শিল্পকলা একাডেমি অডিটরিয়ামে অনুষ্ঠিত “সমন্বিত কোভিড ব্যবস্থাপনাঃ বরিশাল মডেল” বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া এ কথা বলেন। 


তিনি আরো বলেন, দেশে করোনা সংক্রমণের প্রভাব মোকাবিলায় সরকার নানাবিধ কর্মসূচি বাস্তবায়ন করেছে। দ্বিতীয় দফায় সংক্রমণ উদ্বেগজনক হারে বৃদ্ধি পেলে বরিশাল বিভাগে করোনা ভাইরাসের সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা কিছুটা বেড়ে যায়। সময়ের সাথে সাথে সকল দপ্তরের সমন্বয়ে সমন্বিত কোভিড ব্যবস্থাপনার মাধ্যমে বরিশাল বিভাগে করোনা সংক্রমণ ও মৃত্যুর মিছিল কমে এসেছে। এর ফলে দেশের মধ্যে বরিশাল বিভাগ করোনা মোকাবিলায় মডেল হিসেবে এরইমধ্যে স্বীকৃতি পেয়েছে। চিকিৎসার এ ধারা অব্যাহত রাখতে বরিশাল শের-ই-বাংলা হাসপাতালসহ বিভাগের বিভিন্ন হাসপাতালের ডাক্তার সংকোট পুরনে চেষ্টা করা হবে বলেও তিনি জানান।   


বিভাগীয় প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের যৌথ উদ্যোগে এবং ইউনিসেফ এর সহযোগিতায় সেমিনারে সভাপতিত্ব করেন বিভাগীয় কমিশনার মোঃ সাইফুল হাসান বাদল। বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম-এনডিসি, পিএসসি, স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল বশির আহমেদ, বরিশাল রেঞ্জ ডিআইজি এস এম আক্তারুজ্জামান, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডাঃ বাসুদেব কুমার দাস, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক এম.ডি. আব্দুস সালাম ও ইউনিসেফ বাংলাদেশ’র হেলথ সেকশনের চীফ সানজানা ভার্দওয়াজ। 


এছাড়াও উপস্থিত ছিলেন বরিশাল জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দারসহ ছয় জেলার জেলা প্রশাসক, স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা, উপজেলা নির্বাহী অফিসারবৃন্দ, পৌরসভার মেয়র, চেয়ারম্যান এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সদস্যরা সহ বিভিন্ন অতিথিরা। শুরুতে সমন্বিত কোভিড ব্যবস্থাপনাঃ বরিশাল মডেল বিষয়ক সেমিনার-২০২১ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করা হয়। পরে সকলের অংশগ্রহণে উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। শেষে অংশগ্রহণকারীদের মাঝে সনদ বিতরণ করা হয়।