অবৈধভাবে ভারতে প্রবেশ: সাত বাংলাদেশি নারী গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক
সৌম্যা সাহা , কলকাতা প্রতিনিধি ভারত
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৬শে সেপ্টেম্বর ২০২৪ ১২:৫১ অপরাহ্ন
অবৈধভাবে ভারতে প্রবেশ: সাত বাংলাদেশি নারী গ্রেপ্তার

অবৈধভাবে ভারতে প্রবেশ এবং বৈধ নথিপত্র ছাড়াই বসবাসের অভিযোগে সাত বাংলাদেশি নারীকে গ্রেপ্তার করা হয়েছে। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) স্থানীয় এনআরআই থানার কর্মকর্তারা জানান, মহারাষ্ট্রের নাভি মুম্বাই শহরের ক্রেভ গ্রামে অবস্থিত একটি আবাসিক ভবনে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। রাষ্ট্রীয় সংবাদ সংস্থা পিটিআইয়ের বরাতে এই খবর প্রকাশ করেছে স্থানীয় সংবাদমাধ্যম উদয়বাণী।


প্রতিবেদনে বলা হয়েছে, গোপন তথ্যের ভিত্তিতে মঙ্গলবার সন্ধ্যায় অভিযানে নেমেছিল এনআরআই থানার একটি টিম। অভিযানের সময় ওই আবাসিক ভবনের দুটি কক্ষ থেকে সাতজন বাংলাদেশি নারীকে আটক করা হয়। তাদের বিরুদ্ধে ভারতীয় পাসপোর্ট (ভারতে প্রবেশ) আইন, ১৯৫০ এবং বিদেশি আইন লঙ্ঘনের অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। কর্মকর্তারা জানান, গ্রেপ্তারকৃত নারীরা গৃহকর্মী হিসেবে কাজ করার জন্য ভারতে এসেছিলেন, কিন্তু তারা অবৈধভাবে দেশে প্রবেশ করে একটি ভাড়া বাসায় বসবাস করছিলেন।


এদিকে, একই দিনে ভারতের দক্ষিণ রাজ্য তামিলনাড়ুতেও ছয় বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়েছে। ২৪ সেপ্টেম্বর, তিরুপ্পুর জেলার একটি বাসস্ট্যান্ড থেকে তাদের আটক করে স্থানীয় পুলিশ। সেখানে পুলিশের যৌথ অভিযানে ছয়জন বাংলাদেশির নথি যাচাই করে তাদের আটক করা হয়।


গ্রেপ্তারকৃতরা হলেন তানভীর (৩৯), রাশিব (৪৩), মোহাম্মদ আসলাম (৪১), মোহাম্মদ আল-ইসলাম (৩৭), মোহাম্মদ রুহুল আমিন (৩০) এবং শোভন শেখ (৩৮)। তারা সবাই নারায়ণগঞ্জ জেলার বাসিন্দা। পুলিশ জানায়, এই ছয়জনকে একটি নিটওয়্যার কারখানায় চাকরি দেওয়ার লোভ দেখিয়ে তামিলনাড়ু রাজ্যে নিয়ে আসা হয়েছিল। কিন্তু সেখানে তাদের চাকরি দেওয়া হয়নি এবং তারা পালাধামে অন্য একটি কারখানায় চাকরি নেয়ার জন্য যাচ্ছিলেন, সেই সময় পুলিশ তাদের গ্রেপ্তার করে।


এই ঘটনার মাধ্যমে ভারত-বাংলাদেশ সীমান্তে অবৈধ প্রবেশের সমস্যাটি আবারও সামনে এল। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দাবি, এই ধরনের অভিযান ভবিষ্যতেও অব্যাহত থাকবে।