১৫ বছরে পুরো সিস্টেম দুর্নীতিগ্রস্ত: এম সাখাওয়াত হোসেন

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: রবিবার ২২শে সেপ্টেম্বর ২০২৪ ০৫:৪৩ অপরাহ্ন
১৫ বছরে পুরো সিস্টেম দুর্নীতিগ্রস্ত: এম সাখাওয়াত হোসেন

বরিশাল, ২২ সেপ্টেম্বর: নৌপরিবহন এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন বলেছেন, গত ১৫ বছরে দেশে সরকারি সিস্টেম সম্পূর্ণরূপে দুর্নীতিগ্রস্ত হয়ে পড়েছে। রবিবার বরিশাল মেরিন একাডেমি পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।


সাখাওয়াত হোসেন জানান, নৌ, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে ব্যাপক দুর্নীতি হয়েছে, যা নির্মূল করা অত্যন্ত জরুরি। তিনি বলেন, “দুর্নীতি নির্মূল করা আমাদের কাছে বড় চ্যালেঞ্জ। এখান থেকে বের হয়ে আসা খুবই কঠিন।”


তিনি আরও বলেন, "মহাসাগর চুরি হয়েছে। দেশের মেরিনারদের আন্তর্জাতিক অঙ্গনে গ্রহণযোগ্যতা বাড়ানোর লক্ষ্যে নতুন পদ সৃষ্টি করার পরিকল্পনা নেওয়া হচ্ছে।" এ বিষয়ে তিনি সকলের সহযোগিতা কামনা করেন, কারণ দুর্নীতির বিরুদ্ধে লড়াই করতে দেশবাসীর সমর্থন অপরিহার্য।


উপদেষ্টা বলেন, “সরকারি পাটকলগুলো প্রায় বন্ধ হয়ে গেছে। আমরা চেষ্টা করছি সেগুলো লিজ দিয়ে পুনরায় চালু করার।” তিনি দেশের পাটের আবাদ বৃদ্ধির জন্য কাজ করার প্রতিশ্রুতি দেন এবং আন্তর্জাতিক বাজারে এর চাহিদা বাড়ানোর ওপর গুরুত্ব দেন।


এক প্রশ্নের জবাবে সাখাওয়াত হোসেন পাহাড়ি অঞ্চলের শান্তি বজায় রাখার জন্য সকল পক্ষকে এগিয়ে আসার আহ্বান জানান। তিনি বলেন, “পাহাড় শান্ত না থাকলে কেউই শান্তিতে থাকতে পারবে না। স্থানীয় প্রশাসনকে গুরুত্ব দিতে হবে এবং সম্প্রীতি বজায় রাখতে হবে।”


আইনের শাসন নিয়ে আলোচনা করে তিনি বলেন, “আইনের মধ্যে সবাইকে চলতে হবে। যারা আইন ভঙ্গ করবে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে।” পাহাড়িদের দুঃখ-বেদনা বুঝে সৌহার্দ্য স্থাপনের প্রয়োজনীয়তার ওপরও তিনি গুরুত্বারোপ করেন।


বরিশাল মেরিন একাডেমির প্যারেড গ্রাউন্ডে অভিবাদন গ্রহণের পর বৃক্ষরোপণ করেন উপদেষ্টা। এ সময় উপস্থিত ছিলেন শেখ হাসিনা সেনানিবাসের জিওসি মেজর জেনারেল আবদুল কাইয়ুম মোল্লা, বরিশাল রেঞ্জের ডিআইজি মো. মঞ্জুর মোর্শেদ আলম, এবং বরিশালের জেলা প্রশাসক মোহাম্মদ দেলোয়ার হোসেনসহ স্থানীয় সামরিক ও বেসামরিক প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।