মধ্যরাতে নেতাকর্মীদের আ.লীগ এর জরুরী বার্তা

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: রবিবার ১৫ই সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৭ পূর্বাহ্ন
মধ্যরাতে নেতাকর্মীদের  আ.লীগ এর জরুরী বার্তা

আওয়ামী লীগের পক্ষ থেকে দলের নেতাকর্মীদের জন্য জরুরি নির্দেশনা জারি করা হয়েছে। শনিবার (১৪ সেপ্টেম্বর) দিনগত মধ্যরাতে দলটির ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে এই নির্দেশনা প্রদান করা হয়। সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতিতে দলীয় নেতাকর্মীদের সঠিকভাবে কাজ করার আহ্বান জানানো হয়েছে এই নির্দেশনার মাধ্যমে।


ফেসবুক পোস্টে দেওয়া নির্দেশনাগুলোর মধ্যে প্রথমত বলা হয়েছে, "তৃণমূলের পাশে দাঁড়ানো"। এতে আরও বলা হয়েছে, নেতাকর্মীরা তথ্য জানার জন্য দলের অফিসিয়াল ইমেইল [[email protected]] এর মাধ্যমে যোগাযোগ করতে পারবেন। বিশেষভাবে সতর্ক করা হয়েছে যে, সামাজিক যোগাযোগ মাধ্যমে কোন প্রকার উসকানি বা প্ররোচনার ফাঁদে পা না দিতে।


এছাড়াও সাম্প্রতিক সময়ে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের ওপর চালানো হামলার বিষয়ে সচেতনতা বৃদ্ধির আহ্বান জানানো হয়েছে। নির্দেশনায় বলা হয়েছে, "জুলাই মাসের শেষ দিকে ও আগস্টের শুরু থেকে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের উপর হামলা, ভাঙচুর, লুটপাট এবং হত্যাকাণ্ডের ঘটনার ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন ফেসবুক, টুইটার (এক্স) এবং ইউটিউবে প্রচার করুন"। এতে জনগণকে জানাতে হবে কী ধরনের নির্যাতনের মুখোমুখি হয়েছে আওয়ামী লীগ।


দলীয় নেতাকর্মীদের উদ্দেশ্যে আরও বলা হয়েছে, "আমাদেরকে জনগণের আস্থা অর্জন করতে হবে"। কোনো ধরনের উসকানিমূলক পোস্ট বা ভুয়া বার্তায় বিভ্রান্ত না হওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে। বিশেষভাবে সতর্ক থাকতে বলা হয়েছে, যাতে কোনো ধরনের গুজব বা ভুল তথ্য ছড়িয়ে না পড়ে।


সারাদেশে মহানগর, জেলা, উপজেলা, ইউনিয়ন, ওয়ার্ড পর্যায়ে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের কার্যালয় এবং নেতাকর্মীদের বাড়িঘরে হামলা, ভাঙচুর ও লুটপাটের বিষয়ে উল্লেখ করা হয়েছে যে, "দেশের মানুষকে জানাতে হবে এবং বর্তমানে যারা দেশ পরিচালনা করছে তাদের কাছে দাবি জানাতে হবে"। সব হামলার বিচার এবং ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণের দাবি জানানো হয়েছে।


এদিকে, রাজনৈতিক প্রেক্ষাপটে আওয়ামী লীগ নেতাকর্মীদের প্রতি এ ধরনের নির্দেশনার গুরুত্ব বেড়েছে। উল্লেখ্য, ছাত্র-জনতার আন্দোলনের কারণে গত ৫ আগস্ট তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ছেড়ে ভারতে চলে যান এবং একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হয়। এই সরকারে প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব গ্রহণ করেন নোবেলজয়ী ড. ইউনূস।