বৈরী আবহাওয়ার মাঝেও কুয়াকাটা সৈকতে পর্যটকদের ভীড়

নিজস্ব প্রতিবেদক
আনোয়ার হোসেন আনু, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশিত: শনিবার ২০শে আগস্ট ২০২২ ০৬:০৭ অপরাহ্ন
বৈরী আবহাওয়ার মাঝেও কুয়াকাটা সৈকতে পর্যটকদের ভীড়

বৈরী আবহাওয়া উপেক্ষা করে কুয়াকাটা সমুদ্র সৈকতে হাজার হাজার পর্যটকদের উম্মাদনা চোখে পড়ার মত। দু-দিন সাপ্তাহিক ছুটির সাথে এবার যোগ হয়েছে জন্মাষ্টমির ১দিনের ছুটি। তাই পর্যটন কেন্দ্র কুয়াকাটায় ভিড় করছেন হাজারও পর্যটক। সৈকতে বসে উপভোগ করছেন প্রাকৃতিক সৌন্দর্য্য। পর্যটকদের পদচারণায় মুখর হয়ে উঠেছে সাগরকন্যা কুয়াকাটা। 


বৈরী আবহাওয়া উপেক্ষা করে অসংখ্য পর্যটক আসায় রুমের সংকট দেখা দিয়েছে। অনেককেই দেখা গেছে রুমের জন্য হন্য হয়ে ঘুরে বেড়াচ্ছে। আগে থেকে বেশিরভাগ পর্যটকই হোটেল রুম বুকিং দিয়ে রেখেছেন। যারা বুকিং ছাড়া এসেছেন তাদের ভোগান্তির যেন শেষ নেই। ৯০ শতাংশ হোটেল মোটেল কক্ষ অগ্রিম বুকিং হয়ে গেছে বলে হোটেল-মোটেল ওনার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জানানো হয়েছে। 


বৃহস্পতিবার সকাল থেকে বৈরী আবহাওয়ার পাশাপাশি উত্তাল রয়েছে সমুদ্র। উত্তাল সমুদ্রে ঢেউয়ের সাথে নেচে গেয়ে সমুদ্রে গোসল, ঘুরে বেড়ানো এবং বৈরী আবহাওয়া উপভোগ করতেই যেন এসেছেন অনেক পর্যটকরা। সমুদ্রের বিশাল বিশাল ঢেউ যেন পর্যটকদের ভয়ের চেয়ে আলাদা আনন্দ যুগিয়েছে। পর্যটকদের পদচারনায় সরগরম হয়ে উঠছে কুয়াকাটা। 


তবে তীব্র বাতাসের অজুহাতে বিদ্যুৎ বন্ধ রেখেছে পল্লী বিদ্যুৎ সমিতি। এতে ভোগান্তিতে পড়তে হয়েছে পর্যটকসহ হোটেল মালিকদের। গত দু’দিন ধরে নিজস্ব ব্যবস্থাপনায় বিদ্যুৎ সজল রাখতে হয়েছে। এতে অনেক আর্থিক ক্ষতিতে পড়তে হয়েছে হোটেল মালিকদের। পর্যটকদের সার্বক্ষণিক নিরাপত্তা ও সেবা দিতে হিমসিম খেতে হচ্ছে পৌর প্রশাসন, ট্যুরিস্ট পুলিশ, থানা পুলিশসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীকে।


কুয়াকাটা টুরিজম ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশন (কুটুম) এর সভাপতি বলেন, প্রতিবছর বিশেষ বিশেষ দিনগুলোতে কুয়াকাটায় পর্যটকদের বাড়তি উপস্থিতি দেখা যেত। তবে পদ্মা সেতু চালু হওয়ার পর সাপ্তাহিক ছুটিসহ সরকারি ছুটির দিনগুলোতে কুয়াকাটায় পর্যটকদের ভিড় একটু বেশি দেখা য়ায়। 


ঢাকা থেকে বেড়াতে আসা পর্যটক আব্দুর রহমান  বলেন, বৈরী আবহাওয়ার মধ্যে এতো পর্যটক দেখা যাবে ভাবিনি। সমুদ্রের বড় বড় ঢেউ দেখে অনেক ভালো লাগছে। এবার আমরা একটু বেশিই আনন্দ পেয়েছি। ঢাকা থেকে খুব কম সময় কুয়াকাটা আসতে পেরে আমরা অনেক খুশি।

কুয়াকাটা হোটেল মোটেল ওনার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোতালেব শরীফ জানান, ইতোমধ্যে হোটেল মোটেল ও রিসোর্ট গুলোর ৯০  ভাগ রুম অগ্রিম বুকিং হয়ে গেছে। পদ্মা সেতু চালু হওয়ার পর এখন ছুটির দিন ছাড়াও সব সময় পর্যটরের সমাগম হচ্ছে।


ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা জোনের পরিদর্শক হাসনাইন পারভেজ  জানান, টানা তিনদিন বন্ধের আজ দ্বিতীয় দিন। আমাদের কয়েকটি টিম সার্বক্ষণিক নিরাপত্তায় নিয়োজিত রয়েছি। এখন পর্যস্ত কোনো ধরনের অপ্রতিকার ঘটনা ঘটেনি। সব মিলিয়ে নিরাপদ ও স্বাচ্ছন্দে কুয়াকাটা ভ্রমণ করছে  পর্যটকরা।