বঙ্গোপসাগরে প্রবল ঘূর্ণিঝড় 'দানা': আঘাত আনবে যে অঞ্চলে

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৪শে অক্টোবর ২০২৪ ১১:২৯ পূর্বাহ্ন
বঙ্গোপসাগরে প্রবল ঘূর্ণিঝড় 'দানা': আঘাত আনবে যে অঞ্চলে

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপ এখন ঘূর্ণিঝড় 'দানা'তে পরিণত হয়েছে এবং এটি প্রবল বেগে উপকূলে এগিয়ে আসছে। আজ বৃহস্পতিবার রাতের মধ্যে এটি আঘাত হানতে পারে, ফলে রাজধানী ঢাকা সহ উপকূলীয় এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। 


বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সকালে আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিকের দ্বারা প্রকাশিত ৯ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমমধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত 'দানা' আরও উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে।


আজ সকালে ঘূর্ণিঝড়টি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫৯৫ কিলোমিটার, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫৫৫ কিলোমিটার, মোংলা সমুদ্রবন্দর থেকে ৪৮৫ কিলোমিটার এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৪৭৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। 


'দানা'-এর অগ্রবর্তী অংশের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং এর অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর ওপর দিয়ে দমকা বা ঝড়ো হাওয়ার সাথে ভারি থেকে অতিভারি বৃষ্টিপাত হতে পারে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার, যা দমকা হাওয়ায় ১১০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।


এই পরিস্থিতিতে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখানোর নির্দেশ দেওয়া হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে নিরাপদ আশ্রয়ে থাকার জন্য সতর্ক করা হয়েছে।


এখন দেখার বিষয় হলো, 'দানা' বাংলাদেশের উপকূলে কতটা প্রভাব ফেলতে পারে এবং সরকারি কর্তৃপক্ষের পক্ষ থেকে কত দ্রুত নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়া হয়। জনগণের মধ্যে সচেতনতা এবং প্রস্তুতি জোরদার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।