আন্দোলনে নিহত পুলিশ সদস্যদের তালিকা প্রকাশ

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: শুক্রবার ২৫শে অক্টোবর ২০২৪ ০৫:১১ অপরাহ্ন
আন্দোলনে নিহত পুলিশ সদস্যদের তালিকা প্রকাশ

পুলিশ সদর দপ্তর গত শুক্রবার (২৫ অক্টোবর) এক বিজ্ঞপ্তির মাধ্যমে জুলাই-আগস্টে নিহত পুলিশ সদস্যদের একটি সংশোধিত তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় শিক্ষার্থীদের নেতৃত্বে অনুষ্ঠিত গণঅভ্যুত্থানের সময় নিহত ৪৪ জন পুলিশ সদস্যের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে।


বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ঢাকা মহানগরীতে ১৪ জন, সিরাজগঞ্জে ১৪ জন এবং খুলনা, ঢাকা জেলা, নারায়ণগঞ্জ, কুমিল্লা, নোয়াখালী, চাঁদপুর ও গাজীপুরসহ বিভিন্ন জেলায় বাকি ১৬ জন পুলিশ সদস্য নিহত হয়েছেন। 


পুলিশ সদর দপ্তর জানায়, গণঅভ্যুত্থানে নিহত পুলিশ সদস্যদের সংখ্যা নিয়ে কিছু সংবাদমাধ্যম ও ব্যক্তি বিভ্রান্তিকর ও ভুল তথ্য প্রচার করছে। এই পরিস্থিতিতে পুলিশ সদর দপ্তর প্রকৃত তথ্য প্রদান করতে এই তালিকা প্রকাশ করেছে। 


বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, পুলিশ বিভাগ সতর্কতার সাথে প্রতিবাদ ও সহিংসতার ঘটনায় আহত বা নিহত পুলিশ সদস্যদের তালিকা রক্ষণাবেক্ষণ করে। পুলিশ সদর দপ্তর দাবি করেছে, যদি কেউ এই তালিকার বাইরেও পুলিশের নিহতের ঘটনা দাবি করেন, তবে তাদের প্রমাণ প্রদানের আহ্বান জানানো হয়েছে।


এই তালিকা প্রকাশের উদ্দেশ্য হচ্ছে বিভ্রান্তি দূর করা এবং গণঅভ্যুত্থানের প্রেক্ষাপটে পুলিশ সদস্যদের ওপর হামলার বিষয়টি সঠিকভাবে তুলে ধরা। পুলিশের দাবি, এই ধরনের তথ্য জনগণের সামনে সঠিকভাবে উপস্থাপন করা অত্যন্ত জরুরি, যাতে সঠিক ইতিহাস রচিত হয় এবং কোনো পক্ষ বিভ্রান্ত না হয়।


এদিকে, পুলিশ সদর দপ্তরের এই উদ্যোগ দেশের রাজনৈতিক পরিস্থিতিতে নতুন মাত্রা যোগ করবে এবং সামাজিক সংহতি বজায় রাখার চেষ্টা হিসেবে দেখা যেতে পারে। পুলিশের পক্ষ থেকে ভবিষ্যতে এ ধরনের ঘটনা রোধে কার্যকর পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।