ছাত্রদের আন্দোলন: সিএমপি ঘেরাও করার পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি - চট্টগ্রাম
প্রকাশিত: শনিবার ১৯শে অক্টোবর ২০২৪ ০৬:৪৭ অপরাহ্ন
ছাত্রদের আন্দোলন: সিএমপি ঘেরাও করার পরিকল্পনা

শহীদ ওয়াসিম, শহীদ শান্ত এবং শহীদ হৃদয় তরুয়ার রক্তমাখা রাজপথে আওয়ামী লীগের স্লোগান দেওয়ার ঘটনা নিয়ে ব্যাপক সমালোচনা করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা। শনিবার (১৯ অক্টোবর) চট্টগ্রাম প্রেসক্লাব এলাকায় কয়েক হাজার শিক্ষার্থীর জমায়েত হয়, যেখানে তারা পুলিশের ব্যর্থতা ও আওয়ামী লীগ কর্তৃক সন্ত্রাসী কর্মকাণ্ডের প্রতিবাদ জানিয়েছেন। 


বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক খান তালাত মাহমুদ রাফি অভিযোগ করেন, "এই রাজপথে যারা শহীদদের রক্তের প্রতি অবমাননা করছে, তাদের অবিলম্বে গ্রেপ্তার করা উচিত। আমাদের আওয়ামী লীগের দোসরদের বিষদাঁত ভেঙে দেওয়ার সময় এসেছে। প্রশাসনকে দ্রুত এসব সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।"


তিনি আরও বলেন, "আমরা জানি, যারা আমাদের ভাই-বোনদের হত্যা করেছে, তারা এখনো অবাধে ঘোরাফেরা করছে। এদের বিচারের আওতায় আনতে না পারলে আমরা চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কার্যালয় ঘেরাও করব।"


সম্মেলনে অংশ নেওয়া আরেক সমন্বয়ক রাসেল আহমদ আওয়ামী লীগ, ছাত্রলীগ ও যুবলীগকে নিষিদ্ধ ঘোষণার দাবি জানিয়ে বলেন, "যারা আওয়ামী লীগের পক্ষ নিয়ে কাজ করছে, তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া দরকার।"


এদিকে, আন্দোলনকারীরা আওয়ামী লীগ ও এর সহযোগীদের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগ এনে জানান, "আমরা আর চুপ করে বসে থাকব না। আমাদের প্রতিরোধ গড়ে তুলতে হবে।"


সম্মেলনে শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দিয়ে আওয়ামী লীগের দৃষ্টান্তমূলক বিচার দাবি করেন। তারা জানান, "জুলুমবাজ সরকারের বিরুদ্ধে আমরা কখনোই নীরব থাকব না।"


নেতৃবৃন্দের দাবি, প্রশাসন যদি দ্রুত সন্ত্রাসীদের গ্রেপ্তার না করে, তবে তারা রাজপথে নামার প্রস্তুতি নেবে। চট্টগ্রামে চলমান পরিস্থিতি তীব্র আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তাঁরা।