শীতকালীন সবজি চাষে ব্যস্ত আত্রাইয়ের কৃষকরা

নিজস্ব প্রতিবেদক
নাজমুল হক নাহিদ, আত্রাই প্রতিনিধি, নওগা:
প্রকাশিত: শনিবার ১৯শে অক্টোবর ২০২৪ ০৪:৫৪ অপরাহ্ন
শীতকালীন সবজি চাষে ব্যস্ত আত্রাইয়ের কৃষকরা

শীতের আগমনী বার্তা জানান দিচ্ছে কুয়াশার মধ্যে ভোর বেলা। এই সময়ে নওগাঁর আত্রাই উপজেলার কৃষকরা ব্যস্ত হয়ে পড়েছেন শীতকালীন সবজি চাষে। প্রতিটি মাঠে এখন সবুজের হাতছানি, যেখানে সারি সারি সবজির চারা রোপণ ও পরিচর্যা চলছে।


কৃষকরা জানান, আবহাওয়া অনুকূল থাকায় শীতকালীন সবজির চাষে তাদের কাজের চাপ বেড়েছে। পুবালি বাতাস ও শিশির ভেজা ভোরে জমিতে নেমে পড়ছেন কৃষকেরা, হাল চাষ, চারা রোপণ ও আগাছা পরিষ্কার করার কাজে। তারা শীতের শুরুতে নওগাঁ সদরসহ পার্শ্ববর্তী জেলায় সবজি পাঠানোর প্রস্তুতি নিচ্ছেন।


এবারের মৌসুমে ফুলকপি, বাঁধাকপি, লাউ, শিম, বেগুন, মুলা, করলা, পটল, পালং এবং লাল শাকসহ বিভিন্ন সবজির চাষ হচ্ছে। কৃষকেরা জানান, এই চাষের জন্য জমির প্রয়োজন কম এবং মূলধনও তুলনামূলকভাবে কম লাগে।


উপজেলার কৃষি কর্মকর্তারা আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষকদের প্রশিক্ষণ দিচ্ছেন, যা উৎপাদন বাড়াতে সাহায্য করছে। কৃষি কর্মকর্তা প্রসেনজিৎ তালুকদার বলেন, "আধুনিক পদ্ধতি ব্যবহারে কৃষকদের মুনাফা বেড়েছে।"


সবজি চাষে রোগবালাই দমনে কীটনাশক ব্যবহারের পাশাপাশি আধুনিক পদ্ধতি ব্যবহার করায় ফলন বাড়ানোর সুযোগ সৃষ্টি হয়েছে। সব মিলিয়ে, আত্রাইয়ের কৃষকরা শীতকালীন সবজি চাষকে লাভজনক মনে করছেন এবং দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন।