জয়পুরহাটে মাদ্রাসার সাবেক সুপারের বিরুদ্ধে জোরপূর্বক পদ পুনরুদ্ধারের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক
সুলতান মাহমুদ, জয়পুরহাট জেলা প্রতিনিধি
প্রকাশিত: বুধবার ১৬ই অক্টোবর ২০২৪ ০৫:২৯ অপরাহ্ন
জয়পুরহাটে মাদ্রাসার সাবেক সুপারের বিরুদ্ধে জোরপূর্বক পদ পুনরুদ্ধারের অভিযোগ

জয়পুরহাট সদর উপজেলার কেন্দুল সিদ্দিকিয়া দ্বি-মুখী দাখিল মাদ্রাসার সাবেক সুপার মোঃ মাসুদ মোস্তফা দেওয়ানের বিরুদ্ধে পদ পুনরুদ্ধারের অভিযোগে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৮ অক্টোবর) দুপুরে এই সম্মেলন অনুষ্ঠিত হয়, যেখানে অভিযোগ করেন মাদ্রাসার শিক্ষক-কর্মচারী, ম্যানেজিং কমিটির সদস্য এবং স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ।


মাদ্রাসার শিক্ষক প্রতিনিধি রেজাউল করিম সরকারের পাঠানো লিখিত বক্তব্যে বলা হয়, সাবেক সুপার মোস্তফা দেওয়ান তার দায়িত্ব পালনকালে নানা অনিয়ম ও দুর্নীতির সাথে জড়িত ছিলেন। ১৯৯৯ সালে অর্থ আত্মসাতের অভিযোগে তার বিরুদ্ধে মামলা হয় এবং ২০০১ সালে তিনি জেল হাজতে যান। এরপর তিনি ব্যক্তিগত কারণে পদত্যাগ করলেও সেই সময় থেকেই তার পদ পুনরুদ্ধারের চেষ্টা শুরু হয়।


লিখিত বক্তব্যে উল্লেখ করা হয়, ২০০২ সালে আদালতে মামলাও করেন মোস্তফা, কিন্তু সেটি খারিজ হয়ে যায়। এরপর তিনি বারবার তদন্তের জন্য আবেদন করেন এবং সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষের তদন্ত রিপোর্টেও তার অপকর্ম প্রমাণিত হয়।


সম্প্রতি, ১১ সেপ্টেম্বর সাবেক সুপার মাসুদ মোস্তফা দেওয়ান ৪০-৫০ জন অজ্ঞাত ব্যক্তির সহায়তায় মাদ্রাসায় এসে বর্তমান সুপার আয়েজ উদ্দিনসহ শিক্ষক-কর্মচারীদের অবরুদ্ধ করেন। অভিযোগ করা হয়, তিনি ভয়-ভীতি প্রদর্শন করে বর্তমান সুপারকে পদত্যাগে বাধ্য করার চেষ্টা করেন।


মাদ্রাসার বর্তমান সুপার আয়েজ উদ্দিন ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, "সাবেক সুপার মোস্তফা দেওয়ান শিক্ষাপ্রতিষ্ঠানটি ধ্বংস করতে এবং ভয় দেখিয়ে স্বপদে বহাল হতে চাচ্ছেন।" এই ঘটনার পরিপ্রেক্ষিতে আয়েজ উদ্দিন জয়পুরহাট সদর থানায় একটি অভিযোগ দায়ের করেছেন।


শিক্ষক-কর্মচারী এবং স্থানীয় ব্যক্তিবর্গ এই ঘটনার তদন্তের দাবি জানিয়েছেন এবং নিশ্চিত করেছেন যে, মাদ্রাসার স্বাভাবিক কার্যক্রম পুনরায় শুরু করতে হবে। তারা আশাবাদী, কর্তৃপক্ষ এই বিষয়ে দ্রুত পদক্ষেপ নেবে।