নির্বাচনী বছরের ঐতিহাসিক বাজেট উপস্থাপন শুরু

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১লা জুন ২০২৩ ০৩:৪৬ অপরাহ্ন
নির্বাচনী বছরের ঐতিহাসিক বাজেট উপস্থাপন শুরু

জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সরকারের তৃতীয় মেয়াদের শেষ (২০২৩-২৪ অর্থবছরের) বাজেট উপস্থাপন শুরু করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি আওয়ামী লীগ সরকারের টানা ১৫তম ও দেশের ইতিহাসের সবচেয়ে বড় বাজেট।বৃহস্পতিবার (১ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট উপস্থাপন শুরু করেন অর্থমন্ত্রী।


এবারের বাজেটের আকার ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। বাজেটে ঘাটতি ধরা হচ্ছে ২ লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকা। এবারের বাজেট বক্তব্যের শিরোনাম ‘২০৪১ সালের মধ্যে সুখী-সমৃদ্ধ উন্নত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ’।


এবার নির্বাচনী বছরের বাজেটে ভোটের কথা মাথায় রেখে ব্যক্তিখাতে বিনিয়োগে ইতিবাচক পরিবর্তন, কৃষিখাতে সন্তোষজনক প্রবৃদ্ধি, রাজনৈতিক স্থিতিশীলতা, অবকাঠামো উন্নয়নে সমন্বিত কার্যক্রম এবং সরকারি বিনিয়োগের ক্ষেত্রে এশীয় উন্নয়ন ব্যাংক- এডিবির আকার ও এর বাস্তবায়ন বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, কর্মসংস্থান সৃষ্টি, চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা ও আওয়ামী লীগ সরকারের স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্য পূরণে এবারের বাজেটে স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার ও স্মার্ট সমাজ ব্যবস্থা গড়ে তোলার বিষয়টিকে প্রাধান্য দেওয়া হবে।


স্বাধীনতার পর থেকে এখন পর্যন্ত বিভিন্ন রাজনৈতিক দলের সরকার ৫১টি বাজেট ঘোষণা করেছে। এর মধ্যে ২০০৮ সালের নির্বাচনে ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার টানা ১৪টি বাজেট ঘোষণা করেছে। এবার টানা ১৫তম বাজেট ঘোষণা করে ইতিহাস সৃষ্টি করতে যাচ্ছে আওয়ামী লীগ সরকার। এর আগে কোনো সরকার টানা ১৫টি বাজেট ঘোষণা করতে পারেনি এবং ৭ লাখ কোটি টাকার মতো এত বড় বাজেট কখনও আসেনি। তাই এবারের বাজেটকে ‘ঐতিহাসিক বাজেট’ হিসেবে উল্লেখ করছেন অর্থনীতিবিদরা।


স্বাধীনতার পর ১৯৭২ সালের ৩০ জুন ১৯৭২-৭৩ অর্থবছরের জন্য প্রথম ৭৮৬ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন দেশের প্রথম অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমদ। এবার ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হচ্ছে। যা দেশের প্রথম বাজেট থেকে ৯৬৯ গুণ বড়। এর আগে, ২০১৯-২০ অর্থবছরে প্রথমবারের মতো বাজেটের আকার ৫ লাখ কোটি টাকা পার হয়। তখন বাজেটের আকার ছিল ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। এরপর ২০২০-২১ অর্থবছরে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা, ২০২১-২২ অর্থবছরে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা এবং ২০২২-২৩ অর্থবছরের বাজেটের আকার ছিল ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা।২০২৩-২৪ অর্থবছরের বাজেট পাস হবে আগামী ২৬ জুন। এর আগে ২৫ জুন ২৩-২৪ অর্থবছরের অর্থবিল পাস করা হবে। বাজেট কার্যকর হবে আগামী ১ জুলাই থেকে।