মিরপুর-১০ নম্বর মেট্রোরেল স্টেশনের ট্রায়াল রান শুরু বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ৮ই অক্টোবর ২০২৪ ০৭:৩৯ অপরাহ্ন
মিরপুর-১০ নম্বর মেট্রোরেল স্টেশনের ট্রায়াল রান শুরু বৃহস্পতিবার

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কারণে ক্ষতিগ্রস্ত হয়ে তিন মাস বন্ধ থাকার পর অবশেষে মেট্রোরেলের মিরপুর-১০ নম্বর স্টেশনের ট্রায়াল রান শুরু হতে যাচ্ছে। বৃহস্পতিবার (১০ অক্টোবর) থেকে এই ট্রায়াল রান শুরু হবে, জানিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুর রউফ।


মোহাম্মদ আবদুর রউফ বলেন, “মিরপুর-১০ নম্বর স্টেশনের কাজ শেষের দিকে। আগামী ১০ অক্টোবর থেকে আমরা প্রস্তুতিমূলক কার্যক্রম শুরু করব। আশা করছি, এই মাসেই স্টেশনটি পুরোদমে চালু হবে।”


গত ১৮ জুলাই, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় মিরপুরের ১০ নম্বর গোলচত্বরে পুলিশ বক্সে আগুন ধরিয়ে দেয় বিক্ষুব্ধ আন্দোলনকারীরা। এই ঘটনার ফলে মেট্রোরেলের নিরাপত্তার স্বার্থে সেদিন বিকেল সাড়ে ৫টায় চলাচল বন্ধ করে দেওয়া হয়। পরদিন, ১৯ জুলাই, সাপ্তাহিক ছুটির দিন হিসেবে মেট্রোরেল বন্ধ থাকলেও আন্দোলনকারীদের ভাঙচুরের শিকার হয় মেট্রোরেলের কাজীপাড়া এবং মিরপুর-১০ নম্বর স্টেশন। এ কারণে স্টেশন দুটি মেরামতের জন্য বন্ধ রাখতে হয়।


ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকারের দাবি ছিল যে, সংস্কারের জন্য এক বছর লাগবে। তবে বর্তমান অন্তর্বর্তী সরকারের উদ্যোগে মাত্র তিন মাসের মধ্যে মেট্রোরেল স্টেশন চালুর পরিকল্পনা নেওয়া হয়েছে। এর মধ্যে গত মাসের ২০ তারিখে কাজীপাড়া স্টেশন পুনরায় চালু করা হয়েছে।


মেট্রোরেল স্টেশনগুলোর চালুর প্রস্তুতির কারণে রাজধানী ঢাকায় যাতায়াত ব্যবস্থার উন্নতি ঘটবে বলে আশা করা হচ্ছে। বিশেষ করে, মিরপুর এলাকার যাত্রীদের জন্য এটি একটি বড় সুবিধা হয়ে দাঁড়াবে। 


বৃহস্পতিবারের ট্রায়াল রানটি সফল হলে, ঢাকা মহানগরীর যাত্রীদের জন্য নতুন সুযোগ সৃষ্টি হবে, যা রাজধানীর যানজটের সমাধানে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ হিসেবে কাজ করবে।