সজীব ওয়াজেদ জয়ের কথা: 'মা এখন বিচলিত, নির্বাচনের ভবিষ্যৎ অনিশ্চিত

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ৪ঠা অক্টোবর ২০২৪ ০৪:২১ অপরাহ্ন
সজীব ওয়াজেদ জয়ের কথা: 'মা এখন বিচলিত, নির্বাচনের ভবিষ্যৎ অনিশ্চিত

গত ৫ আগস্ট ছাত্র-জনতার তুমুল বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে ক্ষমতাচ্যুত হন শেখ হাসিনা। ওইদিনই সামরিক হেলিকপ্টারে করে ভারতে পালাতে বাধ্য হন তিনি এবং বর্তমানে সেখানেই অবস্থান করছেন। বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনে এই ঘটনা গভীর অস্থিরতা সৃষ্টি করেছে। এর মধ্যে নোবেলবিজয়ী অর্থনীতিবীদ ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার কার্যক্রম শুরু করেছে, যা দুই মাস হতে চলেছে। বিভিন্ন রাজনৈতিক দল সরকারের কাছে নির্বাচনের সময়সীমা নির্ধারণের দাবি জানাচ্ছে।


এদিকে, শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয় মার্কিন সাময়িকী টাইমস ম্যাগাজিনে সাক্ষাৎকার দিয়ে জানান, তার মায়ের নির্বাচনে অংশগ্রহণ নিয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। তিনি বলেন, "বর্তমান পরিস্থিতি নিয়ে মা অনেক হতাশ এবং বিচলিত।" হাসিনা মনে করছেন, তার গত ১৫ বছরের প্রচেষ্টা ব্যর্থ হতে চলেছে।


সাক্ষাৎকারে জয় কোটা আন্দোলনের প্রসঙ্গ টেনে বলেন, "আমরা কোটা আন্দোলন দেখে হতবাক হয়েছি। আমি হোয়াটসঅ্যাপ গ্রুপে উল্লেখ করেছি, ৩০ শতাংশ কোটা অনেক বেশি, এটি কমিয়ে পাঁচ শতাংশে নামিয়ে আনা উচিত।" তিনি বলেন, এই আন্দোলনে প্রশাসনের ক্র্যাকডাউন নিয়ে কিছু ভুল হয়েছে, তবে অধিকাংশ হতাহত সন্ত্রাসীদের কারণে হয়েছে এবং বিদেশি একটি গোয়েন্দা সংস্থার দিকে ইঙ্গিত করেন।


আওয়ামী লীগকে নিষেধাজ্ঞার বিষয়ে জয় মন্তব্য করেন, "বাংলাদেশের সবচেয়ে পুরোনো ও বৃহত্তম রাজনৈতিক দলকে কীভাবে নিষিদ্ধ করবেন? এটা আইনত সম্ভব নয়।" তার এই মন্তব্য বাংলাদেশের রাজনৈতিক পর এর ভবিষ্যৎকে প্রশ্নবিদ্ধ করছে।


বর্তমান রাজনৈতিক অবস্থার প্রেক্ষাপটে, দেশে স্থিতিশীলতা ফেরাতে প্রয়োজন রাজনৈতিক সমঝোতা। নির্বাচনের নির্দিষ্ট সময়সীমা নিয়ে আলোচনা এবং ছাত্র-জনতার দাবি পর্যালোচনা করা জরুরি। সরকারের জন্য এটি একটি চ্যালেঞ্জ, যাতে তারা দেশের গণতান্ত্রিক পরিবেশকে রক্ষা করতে পারে। দেশের জনগণ ও রাজনৈতিক দলগুলোর মধ্যে সমন্বয় প্রয়োজন, যাতে সামনের পথ সুগম হয়।