বঙ্গোপসাগরে ধরা পড়ল বিশালাকৃতির সেইল ফিস

নিজস্ব প্রতিবেদক
আনোয়ার হোসেন আনু, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৩রা অক্টোবর ২০২৪ ০৬:৪০ অপরাহ্ন
বঙ্গোপসাগরে ধরা পড়ল বিশালাকৃতির সেইল ফিস

বঙ্গোপসাগরের জলসীমায় জেলেদের জালে ধরা পড়েছে দুই জোড়া বিশালাকৃতির সেইল ফিস, যা স্থানীয় ভাষায় 'পাখি মাছ' হিসেবে পরিচিত। বৃহস্পতিবার (৩ অক্টোবর) সকালে পটুয়াখালীর আলীপুর বিএফডিসি মার্কেটে এসব মাছ বিক্রির জন্য নিয়ে আসা হয়।


জানা গেছে, আমজেদ হোসেন মাঝির নেতৃত্বাধীন এফবি ফারজানা ট্রলার থেকে ৭৫ কেজি ওজনের দুটি মাছ বিক্রির উদ্দেশ্যে আনা হয়। এই মাছগুলো নিলামের মাধ্যমে সাড়ে সাত হাজার টাকায় ক্রয় করেন ব্যবসায়ী আ: সালাম। অপরদিকে, বাদল মিয়ার এফবি ভাই ভাই ট্রলার থেকে ধরা পড়া আরও দুটি পাখি মাছ বিক্রি করা হয়, যা কারিমা ফিসের মালিক মজিবুর রহমান আড়াই হাজার টাকায় ক্রয় করেন।


মৎস্য আড়তদার ও জেলেদের সঙ্গে কথা বলে জানা গেছে, এই মাছটির পিঠে বিশালাকৃতির পাখনা থাকার কারণে এটি স্থানীয়ভাবে 'পাখি মাছ' নামে পরিচিত। এটি সাগরের সবচেয়ে দ্রুতগতির জলজপ্রাণী এবং ঘণ্টায় ১১০-১৩০ কিলোমিটার গতিতে চলতে পারে। পালের মতো পৃষ্ঠীয় পাখনার কারণে এটি 'সেইল ফিশ' নামেও পরিচিত। 


এই মাছ শিকারের কাছে আসার সময় রং পরিবর্তন করতে পারে, যা তার বৈশিষ্ট্য। জেলেদের মধ্যে গোলপাতা নামেও পরিচিত এই মাছটি সাগরের সৌন্দর্য ও বৈচিত্র্যকে আরও বাড়িয়ে তোলে।