বৈরী আবহাওয়ার কারণে উপকূলে নৌ-চলাচল বন্ধ, বিআইডব্লিউটিএর নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৩রা অক্টোবর ২০২৪ ০১:৫৫ অপরাহ্ন
বৈরী আবহাওয়ার কারণে উপকূলে নৌ-চলাচল বন্ধ, বিআইডব্লিউটিএর নির্দেশনা

বৈরী আবহাওয়ার কারণে দেশের উপকূলীয় অঞ্চলে নৌ-চলাচল আপাতত বন্ধ রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। বৃহস্পতিবার (৩ অক্টোবর) সকালে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, উপকূলীয় অঞ্চলে বর্তমানে পরিস্থিতি অত্যন্ত বিপজ্জনক। সমুদ্রবন্দরে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত জারি করা হয়েছে, যা যাত্রীদের নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ। উপকূলীয় অঞ্চলের নদীতে প্রচণ্ড রোলিং থাকার কারণে যাত্রীদের জানমালের নিরাপত্তার স্বার্থে বিআইডব্লিউটিএ এই সিদ্ধান্ত নিয়েছে।


নৌপথগুলোতে চলাচল বন্ধ রাখার তালিকায় রয়েছে ঢাকা-হাতিয়া, ঢাকা-বেতুয়া, ঢাকা-খেপুপাড়া, ঢাকা-চরমন্তাজ, ঢাকা-রাঙ্গাবালী এবং ঢাকা-মনপুরা। বিআইডব্লিউটিএ জানিয়েছে, যাত্রীদের নিরাপত্তার কথা বিবেচনায় এই নির্দেশনা দেওয়া হয়েছে এবং পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত নৌচলাচল বন্ধ থাকবে।


বঙ্গোপসাগরের পরিস্থিতি এবং আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আগামী কিছুদিন দেশজুড়ে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বঙ্গোপসাগরের ওপর গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে, যা নৌযান চলাচলে বিরূপ প্রভাব ফেলতে পারে। এজন্য মাছ ধরার নৌকা এবং ট্রলারগুলোকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।


এদিকে, রাজধানী ঢাকায়ও বুধবার রাতে ভারী বৃষ্টির ফলে বিভিন্ন সড়কে পানি জমে যায়, যা চলাচলে দুর্ভোগ সৃষ্টি করে। অনেক সড়কে যানবাহন দাঁড়িয়ে থাকতে দেখা গেছে এবং পথচারীরা বাধাগ্রস্ত হয়েছেন। 


আবহাওয়া পরিস্থিতি উন্নতি না হওয়া পর্যন্ত যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ সতর্ক অবস্থায় থাকবে এবং পরিস্থিতির উন্নতি হলে যথাসময়ে নৌযান চলাচল শুরু করা হবে।