চট্টগ্রামে বিশাল নিলাম: ব্র্যান্ড নিউ মার্সিডিজ বেঞ্জ

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি - চট্টগ্রাম
প্রকাশিত: রবিবার ১৫ই সেপ্টেম্বর ২০২৪ ০৭:৪৩ অপরাহ্ন
চট্টগ্রামে বিশাল নিলাম: ব্র্যান্ড নিউ মার্সিডিজ বেঞ্জ

দেশের অন্যতম প্রধান রাজস্ব আহরণকারী প্রতিষ্ঠান চট্টগ্রাম কাস্টম হাউসে বৃহৎ পরিসরে নিলাম অনুষ্ঠিত হতে যাচ্ছে বুধবার (১৮ সেপ্টেম্বর)। এই নিলামে তোলা হবে ১৬ কোটি ১০ লাখ ৮৯ হাজার ১৩৬ টাকা মূল্যমানের ব্র্যান্ড নিউ মার্সিডিজ বেঞ্জ AMG G63 এবং ৫ কোটি ১৭ লাখ ৭০ হাজার ৩৪০ টাকা মূল্যমানের ল্যান্ড ক্রুজার।


চট্টগ্রাম কাস্টম হাউসের ডেপুটি কমিশনার মোহাম্মদ সাইদুল ইসলাম জানান, নিলাম আয়োজন কাস্টম হাউসের নিয়মিত কার্যক্রম। আমদানিকারকরা যেসব চালানের পণ্য খালাস করেননি অথবা ব্যবহার উপযোগিতা হারিয়েছে, সেসব পণ্য নিলাম করা হয়। কাস্টম হাউস নষ্ট অথবা বিপজ্জনক পণ্যগুলো ধ্বংস করে থাকে। আগামী বুধবার ৪৬ লটের এই নিলাম অনুষ্ঠিত হবে এবং প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।


নিলামে শুধুমাত্র গাড়িই নয়, বিভিন্ন প্রকারের পণ্যও রাখা হচ্ছে। এসবের মধ্যে রয়েছে নিটেড, ওভেন, নন ওভেন, পলিয়েস্টার, ডায়েড, কটন, রেয়ন, ডেনিম ফেব্রিকস, লেডিস সু সোল, সিরামিরাকের ফুলদানি, ক্র্যাফট কার্টন, পিভিসি শিট, পার্টস অব অ্যান্টি শপলিফটিং সিস্টেম, ডাইসোডিয়াম সালফেট, পুরোনো কম্বল, কাপড়, ইঞ্জিন অয়েল, টাইলস, সিকিউরিটি ট্যাগ ইত্যাদি।


নিলামে ৭২ লাখ ৪৭ হাজার ৮৭৬ টাকা মূল্যমানের আনারস, আপেল, আম, পেয়ারার জুস, স্ট্রবেরি ড্রিংকসও তোলা হবে।


চট্টগ্রাম বন্দরের তথ্যানুসারে, ২ হাজার ৭৬৮টি ২০ ফুট দীর্ঘ কনটেইনারে ৪৪ হাজার ২৮৮ টন এবং ৩ হাজার ১৭০টি ৪০ ফুট দীর্ঘ কনটেইনারে ৬৩ হাজার ৪০০ টন পণ্য রয়েছে। এছাড়া ৩ হাজার ৩৯০ টন ওজনের ৭০ হাজার ৩৯০ প্যাকেজ এলসিএল কার্গো এবং ৫ হাজার ৪৫০ টন ওজনের ৬ হাজার ৮৪৬ প্যাকেজ খোলা (বাল্ক) পণ্যও নিলামের জন্য প্রস্তুত করা হয়েছে।


বন্দর কর্তৃপক্ষের মতে, ধীরগতির কারণে আমদানিকৃত পণ্যের ব্যবহার উপযোগিতা হারাচ্ছে। এছাড়া, শিপিং এজেন্টদের কনটেইনার দীর্ঘদিন ধরে বন্দরের ইয়ার্ডে আটকা পড়ায় মূল্যবান জায়গার অভাব এবং বিদ্যুৎ সংযোগের কারণে রেফার কনটেইনার ক্ষতিগ্রস্ত হচ্ছে।