৪০ হাফেজের বিয়ের মাধ্যমে মসজিদ উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: বুধবার ১২ই জুন ২০২৪ ১০:৩১ পূর্বাহ্ন
৪০ হাফেজের বিয়ের মাধ্যমে মসজিদ উদ্বোধন

সিরিয়ার এজাজ শহরে একটি মসজিদের উদ্বোধনে ব্যতিক্রমী আয়োজন করা হয়েছে। মসজিদটি ৪০ জন হাফেজে কোরআনের বিয়ের মাধ্যমে উদ্বোধন করা হয়েছে।মঙ্গলবার (১১ জুন) সংবাদমাধ্যম আলজাজিরা বিষয়টি নিশ্চিত করেছে।


একটি ভিডিও প্রতিবেদনে সংবাদমাধ্যমটি জানায়, সিরিয়ার এজাজ শহরে অভিনব এই ঘটনাটি ঘটেছে। নান্দনিক ওই মসজিদের নাম জামে সাইয়্যিদুনা ইউসুফ আলাইহিস সালাম। মসজিদটির উদ্বোধন উপলক্ষে অভিনব ও চমৎকার এ আয়োজনটি করে মানবাধিকার সংস্থা ‘ইকরা’।


৪০ জন হাফেজের মধ্যে একজন হলো আয়মান হাজ মুস্তফা। তিনি নিজের অনুভূতি ব্যক্ত করে বলেন, বিয়ে আল্লাহর রাসুলের (সা.) একটি সুন্নত। এটি যুবকদের প্রতি রাসুলের ওসিয়তও বটে। নবিজির সুন্নত বাস্তবায়ন করতে পেরে আজ খুব ভালো লাগছে এবং অনেক আনন্দ অনুভব করছি।


হামজা বারবুরি নামের আরেক হাফেজ বলেন, আল্লাহর শুকরিয়া আদায় করছি এবং একইসঙ্গে শুকরিয়া আদায় করছি, যারা আমাদের বিয়ের কার্যক্রমকে সহজ করার ব্যবস্থা করেছেন তাদের।অনুষ্ঠানে উপস্থিত এক সাংবাদিক একজন হাফেজকে প্রশ্ন করেন, এটাই কি আপনার প্রথম এবং শেষ বিয়ে? উত্তরে তিনি বলেন, ‘অবশ্যই প্রথম। কিন্তু...।’ এরপরই মুচকি হাসি দেন তিনি।


উদ্বোধন উপলক্ষে মসজিদ ও এর চত্বর নান্দনিকভাবে সাজানো হয়। এ সময় হাফেজরা ঘোড়ায় চড়ে এবং ঐতিহ্যবাহী সঙ্গীত পরিবেশন করে বিবাহ উদযাপন করেন। এরপর আনুষ্ঠানিকভাবে নববিবাহিতদের বরণ করে নেওয়া হয়।