ইসলামপুরে চেয়ারম্যানের বিরুদ্ধে জেলেদের চাল আত্মসাতের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক
ইয়ামিন মিয়া- জেলা প্রতিনিধি, জামালপুর
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৭ই ডিসেম্বর ২০২৩ ০৬:০০ অপরাহ্ন
ইসলামপুরে চেয়ারম্যানের বিরুদ্ধে জেলেদের চাল আত্মসাতের অভিযোগ

জামালপুরের ইসলামপুরে সুবিধাভোগীর তালিকায় নাম থাকা জেলেদের চাল আত্মসাতের অভিযোগ উঠেছে এক ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে। অভিযোগটি উঠেছে উপজেলার পাথর্শী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইফতেখার আলম বাবুলের বিরুদ্ধে। 


জানা যায়, ইলিশ উৎপাদন বৃদ্ধির লক্ষে সরকার ঘোষিত ১৮ অক্টোবর থেকে ২শরা নভেম্বর পর্যন্ত নদীতে মাছ ধরা নিষেধাজ্ঞা জারি করে উপজেলা প্রশাসন। নিষেধাজ্ঞা সময়টাতে জেলেদের কোন কাজ না থাকায় উপজেলার পাথর্শী ইউনিয়নের ২৩৫ জন জেলেদের মাঝে জনপ্রতি ২৫ কেজি করে ভিজিএফ এর চাল বরাদ্দ দেয় উপজেলা প্রশাসন। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয়ের তথ্য অনুযায়ী চাল বিতরণ শেষ দেখানো হলেও, চাল না পাওয়ার অভিযোগ রয়েছে অনেকেরই। 


সরেজমিনে গিয়ে জানা যায়, প্রায় ২০ জন  সুবিধাভোগীর তালিকায় নাম রয়েছে এমন ব্যক্তিদের সাথে কথা হয়। তাদের মধ্যে সুবিধা ভোগীর তালিকায় ১৮৯ নং সিরিয়ালে থাকা পশ্চিম গামারিয়ার মৃত রিয়াজ উদ্দিনের ছেলে মালেক উদ্দিন, ২০২নং সিরয়ালের আব্দুস সালাম, ২১৫নং সিরিয়ালের শাহিন মিয়াসহ আটজন জেলে তাদের বরাদ্দের চাল পাননি।


এ সময় কথা হয় সুবিধা ভোগীর তালিকায় নাম থাকা জেলে বেড়ের গ্রামের বাসিন্দা ঝতুর ছেলে মালেকের সাথে। তার দাবী সরকার নিষেধ করছিলো মাছ ধরি নাই। আমাদের প্রতি বছর চাল দেয় এবার তো চাল পাইলাম না। একই দিন কথা হয় সুবিধা ভোগীর তালিকায় নাম থাকা জেলে পূর্ব জারুলতলা গ্রামের বাসিন্দা আবু বক্করের ছেলে আনোয়ারের সাথে। তিনি এই প্রতিদেককে জানান, সরকার নিষেধ করছিলো নদীতে মাছ দরি নাই। আমাদের কষ্টের কথা ভেবে সরকার চাল দিল সেই চাল চেয়ারম্যান মেম্বাররা খাইলো আমগরে (আমাদের) লাভ হলো কি। আমরা আমাদের চাল চাই, এটাই আমাদের দাবী।


অভিযোগের বিষয়ে মোবাইল ফোনে প্রাথর্শী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ ইফতেখার আলম বাবুল বলেন, তাদেরকে বলবেন পরিষদে এসে চাল নিয়ে যেতে। চাল পরিষদের গুদামে আছে।


এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সিরাজুল ইসলাম বলেন, আমরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বরাবর ডিও ইস্যু করে দিয়েছিলাম। কেন তারা চাল পেলো না, তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।