মেঘনায় অর্ধনিমজ্জিত কার্গো জাহাজ, নাবিক-ক্রুসহ ১২ জনকে অক্ষত উদ্ধার

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: রবিবার ১৬ই জুলাই ২০২৩ ০৬:২০ অপরাহ্ন
মেঘনায় অর্ধনিমজ্জিত কার্গো জাহাজ, নাবিক-ক্রুসহ ১২ জনকে অক্ষত উদ্ধার

বরিশালের মেহেন্দিগঞ্জে মেঘনা নদীতে তলা ফেটে দুর্ঘটনার কবলে পড়েছে একটি মালবাহি কার্গো জাহাজ। তাৎক্ষণিক ঘটনাস্থলে উদ্ধার অভিযান চালিয়ে অক্ষত অবস্থায় জাহাজের নাবিক-ক্রুসহ ১২ জনকে উদ্ধার করেছে কোস্টগার্ড সদস্যরা।  রবিবার বেলা ১১ টার দিকে উলানিয়া সংলগ্ন এলাকায় এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছেন বাংলাদেশ কোস্টগার্ড দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা কেএম শফিউল কিঞ্জল।


তিনি জানান, সিমেন্ট তৈরির কাচামাল নিয়ে ঢাকা থেকে খুলনার দিকে যাচ্ছিলো প্রিমিয়াম-৫ নামের একটি মালবাহী কার্গো জাহাজ। বেলা ১১ টার দিকে বরিশালের মেহেন্দিগঞ্জের উলানিয়া জমিদার বাড়ি খাল সংলগ্ন মেঘনা নদীতে পৌঁছালে এটির পেছনের অংশের তলা ফেঁটে যায় এবং ভেতরে পানি উঠতে থাকে। ওই সময় ঘটনাস্থলে কোষ্টগার্ড দক্ষিনজোনের কালিগঞ্জ স্টেশনের একটি টহল টিম কাছাকাছি নদীতে টহল দিচ্ছিলো। তারা বিষয়টি দেখতে পেয়ে তাৎক্ষণিক ঘটনাস্থলে যান এবং উদ্ধার অভিযান চালিয়ে অক্ষত অবস্থায় জাহাজের নাবিক-ক্রুসহ ১২ জনকে উদ্ধার করে।  ফলে কেউ নিঁখোজ নেই।


তিনি আরও বলেন, বর্তমানে জাহাজটি ওই স্থানের ডুবোচরে আটকে গিয়ে অর্ধনিমজ্জিত অবস্থায় রয়েছে। সেখানে কোষ্টগার্ডের সদস্যরা তাদের দায়িত্ব পালন করছেন।


নৌ-পুলিশের মেহেন্দিগঞ্জের কালিগঞ্জ ফাঁড়ির এসআই আসাদুল আল গালিব বলেন, প্রাথমিকভাবে জানাগেছে, ডুবোচরের সাথে ধাক্কা লেগে ঢাকা থেকে খুলনার মংলাগামী জাহাজটির তলা ফেটে গেছে। আর জাহাজটির তলার পেছনের অংশ ফেঁটে যাওয়ায় ধীরে ধীরে এটির ভেতরে পানি প্রবেশ করতে থাকায় বর্তমানে সেই অংশ আগে নিমজ্জিত হয়।  বর্তমানে জোয়ারের পানি ঢুকে জাহাজটির সামনের অংশ দেখা দেখা গেলেও পেছনের অংশ নদীর পানিতে তলিয়ে গেছে।


কি পরিমান সিমেন্টের কাঁচামাল ছিলো তা নিশ্চিত হতে না পারলেও, জাহাজটির সকল স্টাফ নিরাপদে উদ্ধার হয়েছে জানিয়ে তিনি বলেন, জাহাজ কোম্পানিকে বিষয়টি জানানো হয়েছে, তারা ঘটনাস্থলে আসছেন।  তারা এসে পৌঁছালে জাহাজটি ও এর মালামাল উদ্ধারে পদক্ষেপ নেয়া হবে। বর্তমানে জাহাজ ও ওই স্থানের নিরাপত্তায় নৌ-পুলিশের সদস্যরা নিয়োজিত রয়েছেন।