গোয়ালন্দে ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে আলোচনা ও দোয়া অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক
মইনুল হক মৃধা, জেলা প্রতিনিধি, রাজবাড়ী
প্রকাশিত: শনিবার ২৫শে মার্চ ২০২৩ ০২:২১ অপরাহ্ন
গোয়ালন্দে ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে আলোচনা ও দোয়া অনুষ্ঠিত

রাজবাড়ীর গোয়ালন্দে যথাযোগ্য মর্যাদায় ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে শনিবার (২৫ মার্চ) বেলা ১১টার দিকে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদের সভাকক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।উপজেলা নির্বাহী অফিসার মো. জাকির হোসেনের সভাপতিত্বে এসময় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. মোস্তফা মুন্সী।


অন্যান্যদের মধ্যে এসময় উপস্থিত ছিলেন, গোয়ালন্দ ঘাট থানার অফিসার ইনচার্জ ওসি স্বপন কুমার মজুমদার, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল কর্মকর্তা ডাঃ শরিফুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবু সাঈদ মন্ডল, উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. নিজাম উদ্দিন আহমেদ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আব্দুস সামাদ মোল্লা, উজানচর ইউপি চেয়ারম্যান মো. গোলজার হোসেন মৃধা, দৌলতদিয়া ইউপি চেয়ারম্যান আঃ রহমান মন্ডল, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি এনায়েত হোসেন জাকিরসহ উপজেলা প্রতিটি দপ্তরের কর্মকর্তা প্রমুখ।


এসময় বক্তরা বলেন, ১৯৭১ সালের আজকের এই দিনে বাঙালী জাতি এক কঠিন নির্মমতার মধ্য দিয়ে রাত্রি যাপন করেছিল। এই কালো রাতে পাকিস্তানী হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালীদের উপর ঝাপিয়ে পড়েছিল এবং সেদিনই বাঙালী জাতি বুঝতে পেরেছিল যুদ্ধ বা সংগ্রাম করে আমাদের স্বাধীনতা অর্জন করতে হবে। ২৫ মার্চ যে গণহত্যা আরম্ভ হয়েছিল তা আমাদের বিজয় দিবস পর্যন্ত চলেছে এবং সব শ্রেণীর মানুষ এই গণহত্যার শিকার হয়েছে। তিনি বলেন, আমাদের পরবর্তী প্রজন্ম জানুক এই আরো বলেন, এই পতাকা এমনি এমনি আসেনি। তার জন্য আমাদের বহু আত্মত্যাগ করতে হয়েছে, জীবন দিতে হয়েছে, রক্ত দিতে হয়েছে। আর এর মাধ্যমে আমরা যে পতাকা পেয়েছি তা যেন সারা জীবনের জন্য সমুন্নত রাখতে পারি সেজন্য আমাদের সব সময় ভালো কাজ করতে হবে।


আলোচনা সভা শেষে ২৫ মার্চ কালো রাতের নিহত শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেনে ১ মিনিট নিরবতা পালন করা হয়। পরে সকলের উপস্থিতিতে উপজেলা মডেল মসজিদের ইমাম হাফেজ মাওলানা মুফতী আজম আহমাদ দোয়া মাহফিলের পরিচালনা করে, এসময় দেশের মানুষ ও ২৫ মার্চে নিহত সকল শহীদদের আত্মার শান্তি কামনা করে দোয়া করা হয়।