বেতনা নদী খনন নিয়ে মতবিনিময় ও স্থান পরিদর্শন

নিজস্ব প্রতিবেদক
সচ্চিদানন্দদেসদয়, আশাশুনি উপজেলা প্রতিনিধি, সাতক্ষিরা
প্রকাশিত: বুধবার ৮ই মার্চ ২০২৩ ০৭:৫৮ অপরাহ্ন
বেতনা নদী খনন নিয়ে মতবিনিময় ও স্থান পরিদর্শন

আশাশুনি উপজেলার বুধহাটা বাজার ও বাহাদুরপুরের মধ্যবর্তী বেতনা নদী খনন বিষয়ে মতবিনিময় ও নদীস্থান পরিদর্শন করা হয়েছে। বুধবার (৮ মার্চ) দুপুরে স্থানীয় জন প্রতিনিধি, পাউবো কর্মকর্তা ও সার্ভেয়ারগণের উপস্থিতিতে এ কার্যক্রম পরিচালনা করা হয়। 


তৎকালীন খরস্রোতা বেতনা নদীর তান্ডবে বাহাদুরপুর বাঁকে ভাঙ্গন কবলিত হয়ে বহু ঘরবাড়ি ও ভিটেবাড়ী নদী গর্ভে বিলীন হয়ে অপরপাদে নওয়াপাড়া ইটভাটার কাছে চরভরাট হয়েছে। অন্যদিকে বুধহাটা বাজারের কাছে বড় ধরনের বাঁকে নদীর স্রোতে বসতি, ব্যবসা প্রতিষ্ঠান ও ডাঙ্গা জমি ভাংতে ভাংতে বহু ভিতরে ঢুকে গেছে এবং অপর পাড় বাহাদুরপুর গ্রামের পাড়ে ব্যাপক ভাবে নদী ভরাট হয়ে জমিতে পরিণত হয়েছে। 



ফলে বুধহাটা বাজারের অসংখ্য দোকানপাট, ঘরবাড়ি, স্থাপনা ও ডাঙ্গা জমি নদীতে বিলীন হয়ে অপর পাড়ে গিয়ে উঠেছে। সরকারি অর্থায়নে দেশব্যাপী নদী খনন কাজের অংশ হিসাবে বেতনা নদী খনন কাজ শুরু হয়েছে। এসএ ম্যাপ ও সর্বশেষ ম্যাপ দেখে প্রকৃত নদীর স্থান দিয়ে খনন কাজ করে গৃহহীন, দোকান পাট ও স্থাপনা বিলীন হওয়া মানুষ যাতে তাদের জায়গা ফিরে পেতে পারে সেজন্য বর্তমান বহমান স্থান দিয়ে নয় বরং প্রকৃত নদীর স্থান দিয়ে খনন কাজ করা হয় সেজন্য দীর্ঘদিন এলাকাবাসী দাবী জানিয়ে আসছে। 


প্রকৃত নদীর স্থান দিয়ে খনন কাজ করা না হলে ভাঙ্গন কবলিত এলাকা অর্থাৎ বুধহাটা বাজার এলাকা ও বাহাদুরপুর মোড়ের ভাঙ্গন ক্রিয়া আবার জোরালো হয়ে এলাকাবাসীর জন্য চরম হুমকীতে পরিণত হবে। ন্যায্য দাবী আদায়ের লক্ষ্যে ইতিমধ্যে বুধহাটা ইউপি চেয়ারম্যান সহকারী অধ্যাপক মাহবুবুল হক ডাবলুর নেতৃত্বে বুধহাটা বাজারের ব্যবসায়ী ও ক্ষতিগ্রস্ত এলাকাবাসী মানববন্ধন, মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে। অপরদিকে বাহাদুপুর গ্রামের মানুষ বিভিন্ন কর্মসূচি পালন করেছে। 


এলাকাবাসীর দাবী এবং প্রকৃত অবস্থা দেখতে বুধবার কুল্যা ইউনিয়ন পরিষদে মতবিনিময় করেন, পাউবো’র এসও সাদিউর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান অসীম বরণ চক্রবর্ত্তী, বুধহাটা ইউপি চেয়ারম্যান মাহবুবুল হক ডাবলু, কুল্যা ইউপি চেয়ারম্যান ওমর ছাকি পলাশ, এসি (ল্যা-) অফিসের সার্ভেয়ার অমল কান্তি বোস, পাউরো’র সার্ভেয়ার, ঠিকাদারের প্রতিনিধি, মেম্বার ফিরোজ আহমেদ, নজরুল ইসলাম, মহিলা মেম্বার দোলন, সাংবাদিকবৃন্দসহ গন্যমান্য ব্যক্তিবর্গ। 


মতবিনিময় শেষে সরেজমিন নদীর স্থান পরিদর্শন করেন তারা। পরিদর্শন শেষে সিদ্ধান্ত হয় যে, বৃহস্পতিবার সরকারি সার্ভেয়ারদের উপস্থিতিতে স্থানীয় আমিনদ্বারা পরিমাপ করা হবে এবং ম্যাপ অনুযায়ী নদী নির্ধারণ করে নদী খনন করা হবে।