ডলারের দাম বাড়ায় হিলি ইমিগ্রেশন দিয়ে যাত্রী পারাপার কমেছে

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: মঙ্গলবার ৬ই সেপ্টেম্বর ২০২২ ০৫:১৬ অপরাহ্ন
ডলারের দাম বাড়ায় হিলি ইমিগ্রেশন দিয়ে যাত্রী পারাপার কমেছে

সম্প্রতি সময়ে ডলারের দাম বাড়ায় দিনাজপুরের হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রী পারাপার আগের তুলনায় কমেছে। আর এতে সরকার রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে। 


মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) হিলি ইমিগ্রেশনে গিয়ে জানায়, গত এক মাস আগেও এই চেকপোষ্ট দিয়ে প্রতিদিন প্রায় ৫০০ পাসপোর্টধারী যাত্রী পারাপার করতেন। তবে ডলারের দাম বেড়ে যাওয়ায় বর্তমানে সাড়ে ৩০০ থেকে ৪০০ জন যাত্রী যাতায়াত করছেন। 


হিলি চেকপোষ্ট দিয়ে ভারতগামী যাত্রী নিতাই চন্দ্র বলেন, অনেকদিন ধরে আত্মীয় স্বজনদের সঙ্গে দেখা হয় না। এখন সময় পেয়েছি তাই তাদের সঙ্গে দেখা করতে ভারতে যাচ্ছি। ডলারের দাম বেড়ে যাওয়ায় টাকার মান কমে গেছে। ফলে খরচটাও বেড়েছে।


হিলি ইমিগ্রেশন দিয়ে ভারত থেকে আসা যাত্রী সুবল দত্ত বলেন, বাবার চিকিৎসার জন্য ভারতের চেন্নাইতে যাই। চিকিৎসা শেষে দেশে ফিরলাম। ডলারের দাম বাড়ায় সীমান্তে আগের তুলনায় কিছুটা বেশি অর্থ খরচ হয়েছে।


হিলি ইমিগ্রেশন ইনচার্জ (ওসি) বদিউজ্জামান বলেন, হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে দুই দেশের মধ্যে যাত্রী পারাপার স্বাভাবিক রয়েছে। তবে গত এক মাসের তুলোনায় যাত্রী যাতায়াত কিছুটা কমে গেছে। ধারণা করা হচ্ছে ডলারের দাম বৃদ্ধির কারণে যাত্রী পারাপার কমেছে।


তিনি আরও বলেন, ব্যবসা, চিকিৎসা ও শিক্ষা ভিসায় বেশি লোকজন যাতায়াত করছেন। ভ্রমণে মানুষ কম যাওয়া-আসা করছেন। দুর্গাপূজা আসছে সে সময় দুই দেশের মধ্যে যাত্রী পারাপার বাড়তে পারে বলে আশা করছি।