মহাসড়কের পাশে রাখা কাটা গাছের চাপায় পড়ে শিশুর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: মঙ্গলবার ৩১শে মে ২০২২ ০৬:৪৭ অপরাহ্ন
মহাসড়কের পাশে রাখা কাটা গাছের চাপায় পড়ে শিশুর মৃত্যু

রাজবাড়ীর ঢাকা-খুলনা মহাসড়কের পাশের গাছ কাটার সময় গোয়ালন্দ উপজেলার রমজান মাতব্বর পাড়া এলাকায় মোস্তফা মেটাল ইন্ডাঃ লিঃ এর পাশে গাছের নিচে চাপা পড়ে চুমকি আক্তার (১২) নামের এক শিশুর মৃত্যু হয়েছে। 


সে গোয়ালন্দ উপজেলার উজানচর ইউনিয়নের ২নং ওয়ার্ডের রমজান মাতুব্বার পাড়া গ্রামের খোকন শেখের মেয়ে ও স্থানীয় নবুওসিমদ্দিন পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণির ছাত্রী। মঙ্গলবার (৩১ মে) দুপুর ১২টার দিকে এ ঘটনা ঘটে।


স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানান,ঢাকা-খুলনা মহাসড়ক সম্প্রসারনের জন্য গাছ কেটে সড়কের পাশের স্তুপ করে রাখে কর্তৃপক্ষ। স্তুপের মধ্য থেকে চিকন একটি গাছের ডাল কিছুটা বের হয়ে ছিল। সেই ডালটি শিশু চুমকি বের করার জন্য টান দিলে স্তুপ করা গাছের বড় একটি গুড়ি গড়িয়ে পড়ে। এসময় চুমকি ওই গাছের গুড়ির নিচে চাপা পরে। এতে সে গুরুতর আহত হয়। স্থানীয়রা তাকে দ্রুত উদ্ধার করে গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স  নিয়ে আসলে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।


২নং ওয়ার্ডের ইউপি সদস্য মো. আবুল হোসেন জানান, গাছ কাটা ও তা স্তুপ করে রাখার ব্যাপারে কর্তৃপক্ষের আরো সতর্ক হওয়া প্রয়োজন ছিল। এ দূর্ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।


গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সর আবাসিক মেডিকেল অফিসার ডা. শাহ মো. শরীফ জানান, মাথাসহ শরীরের বিভিন্ন স্থানে গুরুতর আঘাতপ্রাপ্ত অবস্থায় ওই শিশুকে হাসপাতালে আনা হয়। তাকে চিকিৎসা প্রদানের পাশাপাশি তাকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তরের কাজ চলছিল। এ অবস্থায় ওই শিশুর মৃত্যু হয়।


ফরিদপুর বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ গোলাম কুদ্দস ভুঁইয়া বলেন, আমি ঘটনাটি শুনেছি। খুবই দুংখজনক। আমরা মূলত সড়কের পাশের গাছগুলো ৩২নং নিলামের মাধ্যমে ফরিদপুরের ঠিকাদারী প্রতিষ্ঠান শেখ এন্টার প্রাইজের নিকট বিক্রি করে দিয়েছি। মূলত সড়কে যারা গাছ কাটছেন তারা খুব সতর্কতার সাথে কাটছেন।  আমি যেটা শুনেছি ওই শিশুটি ফেলা রাখা কাটা গাছের নিচ থেকে ছোট একটি ডাল বের করতে গিয়ে কাটা গাছটি গড়িয়ে সড়কের নিচে পড়ে যায়।সে তখন আর সরতে পারেনি বিধায় গাছের নিচে পড়ে গেছে। পরিবারের লোকজন সতর্ক থাকলে এ দূর্ঘটনা টি ঘটতো না বলে জানান এ কর্মকর্তা।