আশাশুনিতে পাউবো’র জমির মাটি নিয়ে ওয়াপদা সংস্কার দাবী

নিজস্ব প্রতিবেদক
সচ্চিদানন্দদেসদয়, আশাশুনি উপজেলা প্রতিনিধি, সাতক্ষিরা
প্রকাশিত: মঙ্গলবার ২২শে মার্চ ২০২২ ০৮:১৭ অপরাহ্ন
আশাশুনিতে পাউবো’র জমির মাটি নিয়ে ওয়াপদা সংস্কার দাবী

আশাশুনি উপজেলার বড়দল ইউনিয়নে ওয়াপদার জমিতে পর্যাপ্ত মাটি থাকা স্বত্ত্বেও সে মাটি না নিয়ে রেকর্ডীয় জমিতে বৃহৎ খাদ করে মাটি নিয়ে ওয়াপদা সংস্কারের অভিযোগ পাওয়া গেছে। এব্যাপারে রেকর্ডীয় জমি ও মৎস্য ঘের হতে মাটি কাটা বন্দের দাবী জানিয়েছেন জমির মালিক পক্ষ। 


জমির মালিক রফিকুল ইসলাম ফকির, মকফুর হোসেন ফকির, সউদ ফকির, রশিদ সরদার, আঃ রহমান ফকির, রহমাতুল্লাহ ফকির প্রমুখ পাউবো বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী বরাবর লিখিত আবেদনে জানিয়েছেন, কেয়ারগাতি মৌজায় পোল্ডার নং ৭/২ এর এলএ কেস নং ১২/৬৬-৬৭ এর পানি উন্নয়ন বোর্ডের বেড়ী বাঁধের পুনঃ সংস্কার কাজ চলছে। কিন্তু ঠিকাদার রিভার সাইটে পর্যাপ্ত মাটি থাকা সত্ত্বেও সেখান থেকে মাটি না কেটে বেকু মেশিনের সাহার্যে কান্ট্রি সাইটের মাটি কেটে বাঁধে দিচ্ছেন। জমিতে চলতি বোরো মৌসুমের ধান চাষ করা হয়েছে, রয়েছে মৎস্য ঘের। শান্তিলালের ধান ক্ষেত, মোহনের পুকুর, পঙ্কজ, কপিল মন্ডল এর মৎস্য ঘেরের মাটি নড়েরাবাদের ২২ ব্যক্তির জমির মাটি কাটা হয়েছে। আরও প্রায় ৫০ জনের রেকর্ডীয় জমিতে মাটি কাটার কার্যক্রম চলছে। 


পাউবোর জমির মাটি না কেটে রেকর্ডীয় জমির ধান ক্ষেত নষ্ট করে, মৎস্য ঘেরের মাছ নষ্ট করে এবং ভবিষ্যতে চাষাবাদ ও জমির ব্যাপক ক্ষতি সাধন করে মাটি কাটা হচ্ছে। জমিতে বৃহৎ আকারের গর্তের সৃষ্টি ও জমির ব্যাপক ক্ষতি হচ্ছে। ঘেরের মাছ নষ্ট হওয়াসহ সার্বিক ভাবে কৃষকরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। ঠিকাদার তার ব্যক্তিগত লাভের লক্ষ্যে কৃষকদের লক্ষ লক্ষ টাকার ক্ষতিসাধন করায় কৃষকরা হতাশ হয়ে পড়েছেন। তারা মৌখিক ভাবে কাজে বাধা দিলেও শোনা হচ্ছেনা। এব্যাপারে তদন্ত পূর্বক কার্যকর পদক্ষেপ গ্রহনের জন্য আবেদনে জোর দাবী জানান হয়েছে। 


এব্যাপারে সাইডে কাজের সাথে জড়িত ম্যানেজার লিটন ও বেকু মেশিন চালকের সাথে কথা বললে তারা জানান, উভয় পাশে মাটি কাটার নিয়ম আছে। তেমন কোন কাগজ বা অর্ডার থাকলে দেখাতে বলা হলে তারা দেখাতে পারেননি। পাউবো’র এসও মহিব উল্লাহ’র (০১৭৩৪৩২৫৫৭৭) মোবাইলে রিং করলেও রিসিভ করা হয়নি। পাউবো’র ওয়ার্ক স্টার লিটন জানান, বিষয়টি কাল এলাকায় গিয়ে দেখবো। তিনি সকলকে ওয়াপদা সংস্কার কাজে সহযোগিতার হাত বাড়াতে অনুরোধ জানান।