নওগাঁয় জনতার মুখোমুখি জনপ্রতিনিধি

নিজস্ব প্রতিবেদক
রিফাত হোসাইন সবুজ, জেলা প্রতিনিধি, নওগাঁ
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২১শে অক্টোবর ২০২১ ০৪:০৪ অপরাহ্ন
নওগাঁয় জনতার মুখোমুখি জনপ্রতিনিধি

নওগাঁয় ব্যতিক্রমীধর্মী আয়োজনের মধ্যে দিয়ে অনুষ্ঠিত হয়েছে জনতার মুখোমুখি জনপ্রতিনিধি। আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে বুধবার সন্ধ্যা সাড়ে ৬টায় নওগাঁ সদর উপজেলার হাপানিয়া উচ্চ বিদ্যালয় হল রুমে এ অনুষ্টানের আয়োজন হাপানিয়া ইউনিয়ন পরিবার নামে একটি সামাজিক সংগঠন। সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হয়ে অনুষ্ঠান চলে রাত সাড়ে ৯টা পর্যন্ত।


অনুষ্ঠানে নওগাঁর মান্দা মমিন সাহানা সরকারি ডিগ্রী কলেজ এর সহকারী অধ্যাপক প্রফেসর বজলুর রশীদের সভাপতিত্বে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন নওগাঁ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর শরিফুল ইসালাম খান ও একুশে পরিষদ নওগাঁর সভাপতি এ্যাডভোকেট ডিএম আব্দুল বারি। অনুষ্টানে নির্বাচনী প্রশ্নোত্তোর, সম্পৃতি ও প্রতিশ্রুতির কথা ধরেন হাপানিয়া ইউনিয়ন পরিষদ এর বর্তমান চেয়াম্যান, মেম্বার এবং আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশগ্রহণকারী ৪জন চেয়ারম্যানপ্রার্থী, ৩৫জন মেম্বার প্রার্থী এবং ১৫জন মহিলা মেম্বারপ্রার্থী।


অনুষ্ঠানের শুরুতেই অংশগ্রহণকারী জনতার পক্ষ থেকে বেশ কয়েক বক্তব্য রাখেন ইউনিয়নবাসীর সমস্যা ও সমধানের জন্য জনপ্রতিনিধিদের করণীয় বিষয়ে এর পর হাপানিয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশ নেয়া প্রার্থীরা নির্বাচিত হলে ইউনিয়নবাসীর জন্য করণীয় বিষয়ে নানা প্রতিশ্রুতি তুলে ধরেন।  অনুষ্টানে অংশ গ্রহণ করেন প্রায় তিন শতাধিক মানুষ।


অংশগ্রহণকারী স্থানীয় দশপাইকা গ্রামের সালেহা বেগম বলেন, হামাকে মত জনগনের মুখোমুখি হছে আজক্যা জনপ্রতিনিধিরা ও যারা নির্বাচন অংশ লিচ্চে তারা। হামি কিছু কথা কবার আজ সুযোগ পাছি। নির্বাচিত হলে যেন হামার গ্রামের কাঁচা রাস্তা আর বয়স্কভাতার কার্ড যান করা দেয় সবাক যারা কার্ড পাবার যোগ্য সেল্লা কথা তুলা ধরিছি। তার পর যারা নির্বাচনে অংশ লিচ্চে তারা কথা দিছে হামাক, যে সব কিছু করা দিবে নির্বাচিত হলে। এঙ্কা আয়োজন করাই খুবই ভালো হছে। হামরা দুডা কথা কবার পারনু।


স্থানীয় চকজাফরাবাদ গ্রামের মুকুল হোসেন বলেন, ভোটের সময় মেলা প্রতিশ্রুতি দেয়া হয় কিন্তু নির্বাচিত হলে সেভাবে হামাকে খোঁজখবর রাখেনা। আজক্যা জনতার হচে মুখোমুখি জনপ্রতিনিধিরা। চেয়ারম্যান- মেম্বারা নির্বাচিত হলে সঠিকভাবে যেন হামাকে খোঁজখবর লেয় সেল্লা কথা কনু। সরকার থাকা যেসব অনুদান দেয় সেগুলা যেন সঠিকভাবে হামাকোক দেয় এগুলা কথাও কছি। যারা নির্বাচনে অংশ লিচ্চে তারা হামাকোক কথা দিলো হামাকে পাশে থাকবে। আর যাযা করার দরকার হামাকে জন্নি সব কিছু করার প্রতিশ্রুতি দিছে। ভালো লাগলে এমন একটা আয়োজন করায়।


১,২,৩ নং ওয়ার্ডে সংরক্ষিত মহিলা মেম্বার প্রার্থী এলেকা বিবি বলেন, আপনারা বলেছেন কেন আমাকে ভোট দিয়ে জয়যুক্ত করবেন। তার উত্তরে বলতে চাই, আমি যদি নির্বাচিত হয়, তবে আমার প্রথম কাজ হবে নারীদের জন্য করণীয় বিষয়ে। চেষ্টা করবো নারী নির্যাতনরোধ, নারীদের ক্ষমতায়নে কি কি করা যায়। সেই সাথে আমার নির্বাচনী ওয়ার্ডগুলোর রাস্তা-ঘাট, মাদক নির্মূল, বয়স্কভাতাসহ সকল সুযোগ সুবিধা নিশ্চিত করতে। একবার বিশ্বাস ও আস্তা রেখে নির্বাচিত করবেন বলে আশা করছি


অনুষ্ঠানে অংশ নিয়ে মেম্বার হাপানিয়া ইউনিয়ন এর ৩নং ওয়ার্ডের মেম্বার প্রার্থী রুবেল হোসেন বলেন, আমি বর্তমান মেম্বার হিসেবে দায়িত্ব পালন করছি। আগামী ১১ নভেম্বর ইউপি নির্বাচনে আবারও অংশগ্রহণ করছি। আমি চেষ্টা করেছি আমার ওয়ার্ডের জনগনের জন্য সাধ্য অনুযায়ী কাজ করার। আমার কাজের ফলস্বরুপ আপনারা বিবেচনা করবেন আমাকে আবারও ভোট দিয়ে নির্বাচিত করবেন কিনা। আমাকে পূণরায় নির্বাচিত করলে আপনাদের সাথে নিয়ে কাজ করতে চাই।


চেয়ারম্যান প্রার্থী এ্যাভভোকেট রেজাউল করিম ঝন্টু কয়েকজন অংশগ্রহণকারী ভোটারদের প্রশ্নে বলেন, আপনারা অনেকেই প্রশ্ন করেছেন যে আপনি একবার চেয়াম্যান ছিলেন আবারও কেন আমাকে আবারও নির্বাচিত করবেন এবং নির্বাচিত হলে কি ধরনের কাজ করবেন। আপনাদের এমন প্রশ্নে আমি খুশি কারন এই আয়োজনের মাধ্যমে অনেকের মুখোমুখি হয়ে কথা বলতে পারছি। আমি বর্তমান চেয়ারম্যান এর আগে একবার চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলাম। আমার অর্পিত দায়িত্ব পালনের সময় আমার বড় অর্জন ছিল মাদক নির্মূল করা। সে সময় মাদকে জিরো টলারেন্সে নিয়ে এসেছিলাম।


মাদক এর ভয়াল থাবা থেকে ইউনিয়নবাসীকে উপহার দিয়েছিলাম একটি মাদকমুক্ত ইউনিয়ন। এছাড়া রাস্তা-ঘাট, বয়স্কভাতা নিশ্চিত,বাল্যবিয়েরোধসহ চেষ্টা করেছি আপনাদের জন্য কাজ করার। আপনাদের জন্য অতীতে যা করেছি সেগুলোর বিবেচনা করে আশা রাখছি যদি আপনাদের মূল্যবান ভোট আমাকে দেন তবে আমি নির্বাচিত হলে সবাইকে সাথে আবারও আপনাদের কল্যাণে কাজ করার প্রত্যয় ব্যক্ত করছি।


হাপানিয়া ইউনিয়ন পরিষদ এর বর্তমান চেয়ারম্যান ও আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী আফছার আলী বলেন, আমাকে অনেকেই প্রশ্ন করেছেন আবারও কেন ভোট দিয়ে পূণরায় চেয়্যারমান করবেন। এমন প্রশ্নের জবাবে বলতে চাই। গত ৫বছরে ইউনিয়নবাসীর জন্য কি কি কাজ করেছি তা আপনারা জানেন। চেষ্টা করেছি আপনাদের জন্য যা যা করণীয় তা আমার সাধ্য অনুযায়ী করতে। শুধু এতটুকুই বলতে চাই আপনাদের মনকে প্রশ্ন করবেন। যদি আপনাদের জন্য সামান্য পরিমানও কাজ করে থাকি তবে আমাকে আবারও ভোট দিয়ে জয়যুক্ত করবেন। 


অনুষ্ঠানে মান্দা মমিন সাহানা সরকারি ডিগ্রী কলেজ এর সহকারী অধ্যাপক প্রফেসর বজলুর রশীদ বলেন, এমন একটি আয়োজন সকল ইউনিয়নে হওয়া উচিত। এর মাধ্যমে জনগন তাদের কথা তুলে ধরতে পারছে সরাসরি জনপ্রতিনিধির কাছে। নওগাঁ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর শরিফুল ইসালাম খান বলেন, এই আয়োজনের মাধ্যমে নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীরা জনগনের চাওয়া-পাওয়াগুলোকে বুঝতে পেরেছে। আশা করছি সে অনুযায়ী কাজ করবে নির্বাচিন হলে ।


একুশে পরিষদ নওগাঁর সভাপতি এ্যাডভোকেট ডিএম আব্দুল বারি বলেন, চমৎকার একটি আয়োজন । সামাজিক সংগঠন হাপানিয়া ইউনিয়ন পরিবার এর এমন আয়োজন সত্যিই প্রসংশার দাবি রাখে। এমন আয়োজনের মধ্যে দিয়ে জনগন এবং জনপ্রতিনিধি এবং আসন্ন নির্বাচনে অংশ নেয় প্রার্থীদের মাঝে একটি সুন্দর সম্পর্ক তৈরি হয়েছে বলে মনে করছি।


অনুষ্টানের আয়োজক হাপানিয়া ইউনিয়ন পরিবার এর সভাপতি রবিউল ইসলাম জানান, আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে বর্তমান ৫নং হাপানিয়া ইউনিয়ন এর চেয়াম্যান, মেম্বার এবং যারা আসন্ন নির্বাচনে অংশ করছেন তাদের জনতার মুখোমুখি করে জনগন ও জনপ্রতিনিধিদের মাঝে একটি মেরুবন্ধন তৈরি করায় আমাদের  মূললক্ষ্য ছিল। যা আজ বাস্তবায়ন করার চেষ্টা করলাম। জনগন তাদের কথা তুলে ধরেছে এবং নির্বাচনে অংশ নিচ্ছে এমন প্রার্থীরাও শত শত মানুষের মাঝে জনগনের প্রত্যাশা পূরণে করণীয় বিষয়ে কথা বলেছেন।


সেই সাথে যারা নির্বাচিত হবেন তাদের নির্বাচন পরবর্তী কর্মপরিকল্পনা কি হবে তা অনুধাবণ করানোর একটি প্রচেষ্টা ছিল। অনুষ্ঠান শেষে সকল প্রার্থীরা প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। যারাই নির্বাচিত হোক সবাই একসাথে জনগনের কল্যানে কাজ করবেন। আমাদের এমন আয়োজন শুধু নওগাঁ নয় দেশের সকল জেলায় ছড়িয়ে পড়–ক। এমন আয়োজন সবখানে করা হোক এটাই প্রত্যাশা করছি।