বরগুনায় করোনা সচেতনতায় মাঠে যুব রেড ক্রিসেন্ট

নিজস্ব প্রতিবেদক
মোঃ রাকিব হোসেন, জেলা প্রতিনিধি, বরগুনা
প্রকাশিত: বুধবার ৭ই এপ্রিল ২০২১ ০২:২৫ অপরাহ্ন
বরগুনায় করোনা সচেতনতায় মাঠে যুব রেড ক্রিসেন্ট

করোনা শব্দটি শুনলেই কেমন যেনো মানুষের শরীর শিউরে উঠে। গতিরোধ হয়ে যায় চলার পথ। আজ প্রায় তেরটি মাস বাংলাদেশ হাসেনা। হাসেনা সাজানো ফুলেল বাগানটি। তবুও হাসিমুখের ভান ধরে চলতে হয় অনেকটা পথ। কেউ চলে দু’মুঠো খাদ্য যোগাতে, কেউ চলে সংসার টিকিয়ে রাখতে,  আবার কেউবা স্বেচ্ছায় মানুষকে সহযোগিতার হাত বাড়াতে। তবে সবারই স্বার্থ থাকে সব কাজেই। প্রশাসন তাঁদের চাকুরির খাতিরে ছুটে চলেন মানবিক হয়ে।


আর মানবিকতাকে সৃষ্টি করছেন চোখে দেখা এসকল রেড ক্রিসেন্ট বরগুনা ইউনিটের একদল যুব সদস্য। তাহলে কী এরাও ছুটে চলেন নিজ স্বার্থের টানে! এরাতো কোন বেতন পাচ্ছেনা। নিচ্ছেনা কোন বিত্তবানদের সহযোগিতাটুকুও। পারছেনা ঘরে গিয়ে নিজের পরিবারের সাথে রাত কাটাতে। তাহলে কোথায় এদের স্বার্থ? হ্যাঁ এদেরও কিছু স্বার্থ ও স্বার্থকতা রয়েছে। প্রথমত বন্যা এলে উদ্ধার করা এদের স্বার্থ। উদ্ধার করতে পারাটা এদের স্বার্থকতা। আগুন লাগলে নেভাতে যাওয়াটা এদের স্বার্থ। যথাসাধ্য আগুন নিভিয়ে যান ও মালামাল রক্ষা করতে পারাটা এদের স্বার্থকতা। অসহায়, দুস্থ্য রোগিকে সেবা করাটা এদের স্বার্থ।


পূর্ণ সুস্থ করে তুলতে পারাই এদের স্বার্থকতা। করোনার প্রাক্কালে মানুষের দড়জায় কড়া নেড়ে জানান দিয়েছেন এর প্রকোপ থেকে প্রাথমিক রক্ষায় করনীয় সম্পর্কে। লগডাউনে রেড ক্রিসেন্টের নিজ তহবিলে ক্রয় করে না খেয়ে থাকা পরিবারকে যথাসাধ্য খাদ্যের যোগান দিতে অনবদ্য কাজ করেছে এই যুবরা। রাতের পর রাত চোখের কোনে অশ্রু নিয়ে ঘুমিয়েছেন করোনার কঠিন সময়ে নিজের পরিবারকে ছেড়ে। দেখতে পাননি দিনের বেলাতেও। ছুটে চলেছে এক স্থান থেকে অন্য স্থানে। সচেতনতার বার্তা পৌঁছে দিয়েছেন প্রতিটি মানুষের কর্ণে। দেশের মধ্যে বরগুনা যুব রেড ক্রিসেন্ট সুনাম অর্জন করেছে তাদের ভিন্নধর্মী কিছু মানবিক কাজের মাধ্যমে। নিজের সন্তান অথবা পিতা-মাতার লাশটি যখন ভয়ে ফেলে রেখে পালিয়ে বেড়িয়েছে, ঠিক তখনই নিজেকে এগিয়ে দিয়েছে স্বাস্থ্য ঝুঁকিতে।


 করেছে মৃত্যুকে জয়। দাফন ও সৎকার করেছে নিজের ঘরের কাজে অলসতায় ভেঙ্গে পড়া সেই ছেলে ও মেয়েটি। দ্বিতীয়বারের মতো দেশে আবারও করোনার প্রকোপ বেড়েছে। আর এ প্রকোপ থেকে রক্ষা পেতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন জারিকৃত বিষয়গুলোকে স্থানীয় প্রশাসনকে সহযোগিতা করতে প্রথম দিন থেকেই নিজেদের উদ্যোগে মাইকিং করে, হেটে হেটে প্রতিটি অলি-গলি ঘুরে সচেতনতার বার্তা পৌঁছে দিচ্ছেন।যার দিক নির্দেশনায় রয়েছেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট বরগুনা ইউনিটের সেক্রেটারী অ্যাড. মোঃ আবদুল মোতালেব মিয়া ও কার্য নির্বাহী সদস্য গোলাম কিব্রীয়া পিন্টু।


যুব প্রধান মেহেদী হাসান মুসার নেতৃত্বে একদল সাহসী বীর তরুণ অদম্য গতিতে চালিয়ে যাচ্ছেন করোনা থেকে রক্ষা পাওয়ার উপায়মূলক বার্তা প্রদান।