দুই ছাত্রীকে যৌন হয়রানি, রাবি শিক্ষককে ৬ বছর নিষিদ্ধের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শনিবার ২৭শে ফেব্রুয়ারি ২০২১ ০২:০১ অপরাহ্ন
দুই ছাত্রীকে যৌন হয়রানি, রাবি শিক্ষককে ৬ বছর নিষিদ্ধের সুপারিশ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক বিষ্ণু কুমার অধিকারীকে অ্যাকাডেমিক কার্যক্রম থেকে ছয় বছর নিষিদ্ধের জন্য সুপারিশ করা হয়েছে।


দুই ছাত্রীর করা যৌন হয়রানির অভিযোগের সত্যতা পাওয়ায় এই সুপারিশ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর আগে ২০১৯ সালের ২৫ ও ২৭ জুন বিষ্ণু কুমার অধিকারীর বিরুদ্ধে দুই ছাত্রী উত্ত্যক্ত ও যৌন হয়রানির লিখিত অভিযোগ দেন।


এরপর দুই জুলাই অভিযোগ আমলে নিয়ে ইনস্টিটিউটের সকল অ্যাকাডেমিক কার্যক্রম থেকে ওই শিক্ষককে সাময়িক অব্যাহতি দেওয়া হয় এবং এই ঘটনায় তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।


তদন্ত কমিটি ঘটনার সত্যতা পাওয়ার পরিপ্রেক্ষিতে আজ শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ৫০৪ তম সিন্ডিকেট সভায় এই সুপারিশ করা হয়।


জানতে চাইলে সিন্ডিকেট সদস্য অধ্যাপক আব্দুল আলিম বলেন, সহকারী অধ্যাপক বিষ্ণু কুমার অধিকারীর বিরুদ্ধে যে যৌন হয়রানির অভিযোগ উঠেছিল, সেই অভিযোগের পরিপ্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটি, তদন্ত শেষে ঘটনার সত্যতা পেয়েছে।


তদন্ত প্রতিবেদনের পরিপ্রেক্ষিতেই আজ শনিবার অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় ওই শিক্ষককে বিশ্ববিদ্যালয়ের সব ধরনের অ্যাকাডেমিক কার্যক্রম থেকে ছয় বছরের জন্য নিষিদ্ধের সুপারিশ করা হয়েছে। তবে তিনি আত্মপক্ষ সমর্থনের সুযোগ পাবেন।


তিনি আরও জানান, অধ্যাপক বিষ্ণু কুমার নিষিদ্ধ হলে ছয় বছরে তিনি কোনও ধরনের ক্লাস-পরীক্ষা নিতে পারবেন না। বেতন-ভাতা প্রমোশন থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের সব ধরনের সুযোগ-সুবিধা ওই ছয় বছরে তিনি নিষিদ্ধ থাকবেন।