ডিবির অভিযানে গ্রেফতার শাজাহান খান

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: শুক্রবার ৬ই সেপ্টেম্বর ২০২৪ ১১:০৬ পূর্বাহ্ন
ডিবির অভিযানে গ্রেফতার শাজাহান খান

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী শাজাহান খানকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) দিবাগত রাতে রাজধানীর ধানমন্ডি এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। তার গ্রেফতারের বিষয়টি শুক্রবার সকালে নিশ্চিত করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) রেজাউল করিম মল্লিক।


রেজাউল করিম মল্লিক বলেন, "শাজাহান খানকে ধানমন্ডি এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে। তিনি বর্তমানে ডিবি কার্যালয়ে রয়েছেন। তার বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে এবং এসব মামলার তদন্তের স্বার্থে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।"


ডিবি সূত্র জানায়, গ্রেফতারের পর মধ্যরাতে শাজাহান খানকে ডিবি কার্যালয়ে নিয়ে আসা হয়। সেখানে তাকে বিভিন্ন অভিযোগের বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এর মধ্যে তার বিরুদ্ধে থাকা মামলাগুলোর অগ্রগতি, রাজনৈতিক পরিস্থিতি এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হচ্ছে। তবে তার বিরুদ্ধে আনিত অভিযোগ এবং গ্রেফতারের সঠিক কারণ সম্পর্কে এখনো বিস্তারিত কিছু জানা যায়নি।


প্রসঙ্গত, শাজাহান খান বাংলাদেশ সরকারের একজন বিশিষ্ট মন্ত্রী এবং একজন অভিজ্ঞ রাজনীতিবিদ হিসেবে পরিচিত। তিনি দীর্ঘদিন ধরে আওয়ামী লীগে সক্রিয় ভূমিকা পালন করেছেন এবং সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেছেন। তবে সাম্প্রতিক সময়ে তার বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ উঠে আসছে, যা তার গ্রেফতারের পেছনে প্রভাব ফেলেছে বলে ধারণা করা হচ্ছে।


শাজাহান খানের গ্রেফতার রাজনৈতিক অঙ্গনে ব্যাপক আলোচনা সৃষ্টি করেছে। অনেকেই মনে করছেন, তার গ্রেফতার রাজনৈতিক প্রেক্ষাপটে নতুন মোড় আনতে পারে। তবে ডিবির পক্ষ থেকে জানানো হয়েছে, তাকে গ্রেফতার করা হয়েছে কেবলমাত্র তদন্তের স্বার্থে এবং এ নিয়ে কোনো রাজনৈতিক উদ্দেশ্য নেই।


শাজাহান খানকে গ্রেফতারের পর আওয়ামী লীগের উচ্চপদস্থ নেতৃবৃন্দের মধ্যে আলোচনা চলছে এবং তাদের পক্ষ থেকে এখনও আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেওয়া হয়নি। তবে দলীয় সূত্রে জানা গেছে, শাজাহান খানের গ্রেফতার নিয়ে আওয়ামী লীগের মধ্যে কিছুটা অস্বস্তি তৈরি হয়েছে।


এদিকে, শাজাহান খানের গ্রেফতার প্রসঙ্গে সাধারণ জনগণ এবং রাজনৈতিক বিশ্লেষকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। কেউ কেউ এই গ্রেফতারকে একটি আইনানুগ প্রক্রিয়া হিসেবে দেখছেন, যেখানে অপরাধ প্রমাণিত হলে শাস্তি হতে পারে। অন্যদিকে, কিছু লোক মনে করছেন এটি একটি রাজনৈতিক ষড়যন্ত্রের অংশ।


তবে যাই হোক, শাজাহান খানের গ্রেফতার দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে নতুন আলোচনার জন্ম দিয়েছে। তার বিরুদ্ধে থাকা মামলাগুলোর ভবিষ্যৎ কি হবে, এবং এ ঘটনা কিভাবে দেশের রাজনৈতিক পরিবেশকে প্রভাবিত করবে, তা নিয়ে এখন সবার নজর রয়েছে।