আবারও ভারত থেকে আলু আমদানি শুরু

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: রবিবার ২রা জুন ২০২৪ ০৮:০১ অপরাহ্ন
আবারও ভারত থেকে আলু আমদানি শুরু

পবিত্র ঈদুল আযহার আগে হঠাৎ করে দেশের বাজারে আলুর দাম বেড়েছে। তাই দেশের বাজারে আলুর দাম সহনশীল রাখতে দেশের দ্বিতীয় বৃহত্তম দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ১৯ দিন বন্ধ থাকার পর আবারও ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে। 


রবিবার (২ জুন) হিলি চেকপোস্টের টালি খাতার তথ্য আজ বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ভারতীয় আলু বোঝাই একটি ট্রাক হিলি স্থলবন্দর দিয়ে দেশে প্রবেশ করেছে। তবে গত ১ জুন আলু বোঝায় ভারতীয় একটি ট্রাক হিলি বন্দরে প্রবেশ এর মধ্যে দিয়ে এ আমদানি শুরু হয়। হিলি স্থলবন্দরের মেসার্স রকি এন্টারপ্রাইজ এসব আলু আমদানি করছেন।


আর মাত্র ১৪ দিন পরে মুসলিম সম্প্রদায়ের বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আযহা। ঈদুল আযহার আগেই হিলি বাজারে আলুর দাম বেড়েছে কেজিতে ৫-৬ টাকা। 


রবিবার ২ জুন সাপ্তাহিক হাটের দিন হিলি বাজার ঘুরে দেখা যায়, এক সপ্তাহ আগে বড় জাতের কাটিলাল আলু ৪০ টাকা কেজি বিক্রি হলেও আজ ৪৬ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর গোল ছোট লাল আলু ৫৫ টাকা কেজি দরে বিক্রি হলেও আজ ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। তবে ভারত থেকে আলু আমদানি অব্যাহত থাকলে বাজারে আলুর দাম কমে আসবে বলে জানান ব্যবসায়ীরা। 


হিলি বন্দরের মেসার্স রকি এন্টারপ্রাইজ এর স্বত্বাধিকারী রকি মুন্সি জানান, দেশের বাজারে আলুর দাম স্বাভাবিক রাখতে আমরা ভারত থেকে আলু আমদানি শুরু করেছি। দুই দিন দুই ট্রাক আলু এ বন্দর দিয়ে দেশে প্রবেশ করেছে। এসব আলু প্রতি টন ২৩০ মার্কিন ডলার মূল্যে ভারত থেকে আমদানি করা হচ্ছে। 


তিনি আরও জানান, শুল্কায়ন, পরিবহন খরচ, পোর্ট খরচসহ এসব মিলে আলু আমদানিতে খরচ পড়ছে প্রতি কেজি ৩৫ টাকা। তাই খুচরা পর্যায়ে ৪০ টাকার মধ্যে ক্রেতা সাধারণ এগুলো কিনতে পারবে বলে জানান তিনি।


বন্দরের ব্যবসায়ী শাহিনুর রেজা শাহীন জানান, এর আগে দেশের বাজারে দাম কমায় এবং ভারত নিন্ম মানের আলু রপ্তানি করায় আলু আমদানির পর লোকশান গুনতে হয়েছে ব্যবসায়ীদের। তাই গত মে মাসের ১২ তারিখ থেকে আলু আমদানি বন্ধ রাখা হয়। তবে ঈদুল আজহাকে সামনে রেখে দেশের বাজারে আলুর দাম সহনীয় রাখতে আবারও ভারত থেকে আমদানি শুরু করেছেন বন্দরের ব্যবসায়ীরা।


হিলি পানামা পোর্টের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক জানান, শনিবার বিকেলে ভারতীয় একটি ট্রাক ও রবিবার বিকেল সাড়ে চারটা পর্যন্ত একটি ট্রাক মোট দুটি ট্রাকে ৫৬ মেট্রিক টন আলু আমদানি হয়েছে।


আলু একটি পচনশীল পণ্য কাস্টমসের যাবতীয় প্রক্রিয়া শেষে আলুগুলো যত দ্রুত সম্ভব দেশের বিভিন্ন মোকামে নিয়ে যাওয়ার জন্য আমদানিকারকদের সার্বিক সহযোগিতা করছে পোর্ট কতৃপক্ষ।