দীর্ঘ ছয় মাস পর হিলি স্থলবন্দর দিয়ে কাঁচা মরিচের আমদানি শুরু

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৩শে মে ২০২৪ ১০:০৭ অপরাহ্ন
দীর্ঘ ছয় মাস পর হিলি স্থলবন্দর দিয়ে কাঁচা মরিচের আমদানি শুরু

দেশের বাজারে হঠাৎ করে কাঁচা মরিচের দাম বেড়ে যাওয়ায় দীর্ঘ ৬ মাস বন্ধের পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি শুরু হয়েছে।


বৃহস্পতিবার (২৩ মে) বিকেল সাড়ে ৪টায় কাঁচা মরিচ বোঝাই একটি ট্রাক হিলি স্থলবন্দরে প্রবেশ করে। আশা বাণিজ্যলায় নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান এসব কাঁচা মরিচ আমদানি করেছে এবং হিলি স্থলবন্দরের সি এন্ড এফ প্রতিষ্ঠান হচ্ছে খন্দকার এন্টারপ্রাইজ।


বিষয়টি নিশ্চিত করেছেন হিলি বন্দরের সি এন্ড এফ প্রতিষ্ঠান খন্দকার এন্টারপ্রাইজ এর প্রতিনিধি মাহাবুব আলম।


তিনি বলেন, দেশের বাজারে কাঁচা মরিচের দাম স্বাভাবিক রাখতে আমরা ভারত থেকে কাঁচা মরিচ আমদানির জন্য আইপির আবেদন করি। অনুমতি পাওয়ার পর আজ প্রথম দিনে একটি ভারতীয় মিনি ট্রাকে ৯ মেঃ টন ৯৪০ কেজি কাঁচা মরিচ বন্দরে প্রবেশ করেছে। আমদানিকৃত কাঁচা মরিচ ভারতের নাকপুর থেকে এসেছে। বর্তমান বাজারে প্রায় ২০০ টাকা কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে। আশা করছি দুই একদিনের মধ্যে দাম কমে আসবে।


হিলি স্থলবন্দরের আমদানি রফতানি কারক গ্রুপের সভাপতি আলহাজ্ব হারুন উর রশিদ হারুন বলেন, আবহাওয়ার কারনে দেশে মরিচের বীজ তলা ও চারা নষ্ট হয়ে যায়। ফলে উৎপাদন ব্যহত হয় বা চাহিদার তুলনায় উৎপাদন কমা হওয়ায় দাম বৃদ্ধি পায়। তখন আমারা ভারতের বিভিন্ন প্রদেশে যোগাযোগ করে সরকারি অনুমতি সাপেক্ষে কাঁচা মরিচ আমদানি করে থাকি। দেশের বাজারে কাঁচা মরিচের দাম হঠাৎ বৃদ্ধি পাওয়ায় সরকারের নিকট হিলি বন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানির জন্য আবেদন করে ব্যবসায়ীরা। এর ফলে আজ এই বন্দর দিয়ে দীর্ঘ ছয় মাস পরে কাঁচা মরিচের আমদানি শুরু হয়েছে। আগামী শনিবার থেকে পর্যাপ্ত পরিমান কাঁচা মরিচ আমদানি হওয়ার কথা আছে। আশা করছি খুব তাড়াতাড়ি দেশের বাজারে কাঁচা মরিচের দাম অনেক কমে আসবে।


হিলি পানামা পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাপ বলেন, দীর্ঘ দিন পরে আজ হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি শুরু হয়েছে। যেহেতু কাঁচা মরিচ পচনশীল পণ্য তাই কাস্টমসের সকল কার্যক্রম শেষে দ্রুতার সাথে যাতে ব্যবসায়ীরা কাঁচা মরিচ দেশের বাজারে সরবরাহ করতে পারে সে বিষয়ে পানামা কতৃপক্ষ নজরদারি করছে।


এদিকে হিলি কাস্টমসের তথ্য মতে, বৃহস্পতিবার (২৩ মে) প্রথমদিন একটি ট্রাকে প্রায় ১০ মেট্রিক টন কাঁচামরিচ আমদানি হয়েছে। প্রতিকেজিতে শুল্ক দিতে হবে প্রায় ৩৫ টাকা আর প্রতি মেট্রিক টন কাঁচা মরিচ আমদানি হয়েছে ২০০ মার্কিন ডলারে।