রাজনীতিবিদেরা সব সময় খারাপ নন: ফখরুল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সোমবার ২৯শে এপ্রিল ২০১৯ ১০:৫৭ পূর্বাহ্ন
রাজনীতিবিদেরা সব সময় খারাপ নন: ফখরুল

দলে এবং দলের অঙ্গ ও সহযোগী সংগঠনের অনেকের মানবেতর জীবন যাপনের প্রসঙ্গ তুলে ধরেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। রোববার রাজধানীতে জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) বার্ষিক সম্মেলনে তিনি এ বিষয় নিয়ে কথা বলেন। সাংবাদিকদের উদ্দেশে মির্জা ফখরুল বলেন, আমি খুব ব্যক্তিগতভাবে জানি, আপনাদের অনেক সংবাদকর্মীর কাজ নেই। আমি ব্যক্তিগতভাবে জানি যে অনেক সংবাদকর্মী অত্যন্ত আর্থিক কষ্টে আছেন। এটাই হচ্ছে এখনকার রাষ্ট্রব্যবস্থা ও রাজনীতির পরিণতি। নিজ দলের প্রসঙ্গ তুলে বিএনপির এই নেতা বলেন, আমাদের বহু ছেলে আছেন যারা ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল বা বিএনপি করেন। তারা ঢাকায় রিকশা চালাচ্ছেন, হকারের কাজ করছেন এবং অনেকে কাজ না পেয়ে আত্মহত্যা করছেন। এটা বাস্তবতা।

মির্জা ফখরুল বলেন, সাংবাদিকদের বিভক্ত করে সরকার গণমাধ্যমের মালিকানা নিয়ন্ত্রণ করছে। সরকার রাষ্ট্রযন্ত্রগুলোকে পুরোপুরি নিয়ন্ত্রণে নিয়ে ক্ষমতাকে পাকাপোক্ত করতে সব ব্যবস্থা করছে। বিচার ব্যবস্থাকে পুরোপুরিভাবে দখল করে নিয়েছে। প্রশাসনকে দখল করেছে। এখন গণমাধ্যমের মালিকানাও পুরোপুরিভাবে নিয়ন্ত্রণ করছে। সংবাদ কর্মীদের বিভক্তি করে সেখানেও পুরোপুরিভাবে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে। তিনি বলেন, সংকট আওয়ামী লীগ সৃষ্টি করেছে। এটা নতুন নয়। দেশ স্বাধীন হওয়ার পর থেকে আওয়ামী লীগ দল থেকে একটি বড় অংশ বেরিয়ে গিয়ে জাসদ তৈরি করেছিলো। তারা সরকারের বিরোধিতা করেছিলো। ওই সময়ে জাসদের অসংখ্য নেতা-কর্মীকে হত্যা করা হয়েছিলো। মির্জা ফখরুল বলেন, রাজনীতিবিদেরা সব সময় খারাপ নন। রাজনীতিবিদেরা সবসময় শুধু স্বার্থের জন্য কাজ করেন না। রাজনীতিবিদেরা ত্যাগ স্বীকার করেন। আর ত্যাগ স্বীকার করেন বলেই বড় জিনিস অর্জন করা সম্ভব হয়।

কারাবন্দি খালেদা জিয়া প্রসঙ্গ টেনে তিনি বলেন, সম্পূর্ণভাবে বেআইনিভাবে উদ্দেশ্যপ্রণোদিতভাবে ১৪ মাস ধরে তাকে আটক করে রাখা হয়েছে। প্রতিবাদে তারা আন্দোলন করছেন। চেষ্টা করছেন। কিন্তু সবসময় সব আন্দোলন সফল নাও হতে পারে। এই আন্দোলন সহজ ও সাধারণ সংগ্রাম নয়। তবে ন্যায়ের জয় অবশ্যই হবে, অন্যায় পরাজিত হবে। জামায়াতে ইসলামীর নায়েবে আমীর মজিবুর রহমান বলেন, আজকে মানুষের জান-মালের কোনো নিরাপত্তা নাই, হত্যা-গুম-খুন হচ্ছে। যারা গুম হয়ে যাচ্ছে তাদের খুঁজে পাওয়া যাচ্ছে না। মনে হচ্ছে গুম-খুনের দেশ বাংলদেশ। এখন সময় এসেছে সত্য কথা বলার, হক কথা বলার। বিএফইউজের সভাপতি রুহুল আমিন গাজী বলেন, আজ মিডিয়ার স্বাধীনতা নেই, সাংবাদিকদের স্বাধীনতা নেই, রাজনীতিবিদদেরে স্বাধীনতা নেই। যদি গণতন্ত্র নিশ্চিত করতে না পারি তাহলে গণমাধ্যম কখনো মাথা তুলে দাঁড়াতে পারবো না। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএফইউজের সভাপতি রুহুল আমিন গাজী।

শফিউল আলম দোলন, আহমেদ মতিউর রহমান ও জিএম আশেকুল্লাহ'র পরিচালনায় কাউন্সিলে বিএফইউজের মহাসচিব এম আবদুল্লাহ, বিএফইউজের সাবেক মহাসচিব এমএ আজিজ, জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি কামালউদ্দিন সবুজ, ইউনিয়নসমূহের মধ্যে ঢাকায় কাদের গনি চৌধুরী, চট্টগ্রামের শাহ নেওয়াজ, কুমিল্লার রমিজ খান, কপবাজারের মুহাম্মদ নুরুল ইসলাম, দিনাজপুরের জিএম মঈনুদ্দিন হিরু, কুষ্টিয়ার আবুল বাশার বাচ্চু, ময়মনসিংহের এম আইয়ুব আলী, খুলনার রাশেদুল ইসলাম, গাজীপুরের এইচএম দেলওয়ার, বগুড়ার মির্জা সেলিম রেজা, কাফী কামাল, তরিকুল ইসলাম তারেক প্রমূখ বক্তব্য রাখেন। 

ইনিউজ ৭১/এম.আর