কলাপাড়ায় নদী থেকে অবৈধ মাটি কাটার দায়ে ১ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক
আনোয়ার হোসেন আনু, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশিত: মঙ্গলবার ২২শে অক্টোবর ২০২৪ ০৩:৩৬ অপরাহ্ন
কলাপাড়ায় নদী থেকে অবৈধ মাটি কাটার দায়ে ১ লাখ টাকা জরিমানা

পটুয়াখালীর কলাপাড়ায় অবৈধভাবে নদী থেকে মাটি কাটার অভিযোগে মো. রাশেল সিকদার নামের একজন ভেকু মালিককে ১ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। রবিবার রাত ১১ টার দিকে মিঠাগঞ্জ ইউনিয়নের তেগাছিয়া নদীতে মাটি কাটার সময় তাকে এ জরিমানা করা হয়।

ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো কৌশিক আহম্মেদ। অভিযানের সময় একটি ভেকু, একটি পল্টন এবং “জিদনী এন্ড সিয়াম” নামের একটি ট্রলার জব্দ করা হয়েছে। এসব সরঞ্জাম বর্তমানে কলাপাড়া থানায় রাখা হয়েছে।

উপজেলা সহকারী কমিশনার কৌশিক আহম্মেদ জানান, দীর্ঘদিন ধরে একটি চক্র মিঠাগঞ্জ এলাকা থেকে অবৈধভাবে মাটি উত্তোলন করে আসছিল। এই কার্যক্রমে নদীর পরিবেশ ও স্থানীয় জনজীবনে মারাত্মক প্রভাব পড়ছে। খবর পেয়ে অভিযানে গিয়ে আমরা মাটি কাটার সরঞ্জাম এবং অবৈধ মাটির মজুদ আটক করি।

কলাপাড়া থানার উপ-পরিদর্শক মো. শরিফ হোসেন জাকির বলেন, “জব্দকৃত ভেকু, ট্রলার ও পল্টন আমাদের হেফাজতে রয়েছে এবং পরবর্তী আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।”

স্থানীয় বাসিন্দারা জানান, নদী থেকে অবৈধভাবে মাটি কাটার ফলে নদীর সৌন্দর্য ও বাস্তুতন্ত্রের ক্ষতি হচ্ছে। তারা প্রশাসনের দ্রুত পদক্ষেপের প্রশংসা করেছেন এবং আরও কঠোর শাস্তির দাবি করেছেন।

অবৈধ মাটি কাটার বিরুদ্ধে জেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এ ধরনের অভিযান অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছে। তারা জানান, নদী এবং পরিবেশ রক্ষায় এ ধরনের কার্যক্রম বন্ধ করতে কঠোর অবস্থান গ্রহণ করা হবে।