খাই খাই নেতাকর্মী নিয়ন্ত্রণেই ‘হিমশিম’ খাচ্ছে বিএনপি

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: সোমবার ১৪ই অক্টোবর ২০২৪ ১০:৫৪ পূর্বাহ্ন
খাই খাই নেতাকর্মী নিয়ন্ত্রণেই ‘হিমশিম’ খাচ্ছে বিএনপি

গত পাঁচই অগাস্টের রাজনৈতিক পরিবর্তনের পর বাংলাদেশে বিএনপি দলের নেতাকর্মীদের মধ্যে শৃঙ্খলা বজায় রাখতে হিমশিম খাচ্ছে। এই সময়ে এক হাজারেরও বেশি নেতাকর্মীর বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হয়েছে, যার মধ্যে স্থায়ী কমিটি সদস্য থেকে শুরু করে তৃণমূল পর্যায়ের নেতারাও রয়েছেন।


দলটির সহযোগী সংগঠনগুলোর—ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের নেতাদের বিরুদ্ধে বেআইনি কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ এসেছে। চাঁদাবাজি, দখলদারিত্ব ও হামলার মতো গুরুতর অভিযোগ রয়েছে, যার মধ্যে একটি হত্যার ঘটনাও রয়েছে। সম্প্রতি, হাতিরঝিল এলাকায় একজন টেলিভিশন কর্মকর্তা হত্যার অভিযোগে বিএনপির একজন নেতার নাম উঠে আসার পর তাকে কারণ দর্শাও নোটিশ প্রদান করা হয়েছে।


রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, ক্ষমতার পালাবদলের পর বিএনপির অভ্যন্তরে দখলদারিত্বের সংস্কৃতি উন্মোচিত হয়েছে। আব্দুল লতিফ মাসুম বলেন, "এখন পর্যন্ত আওয়ামী লীগের নিয়ন্ত্রণে থাকা পরিস্থিতি পরিবর্তিত হয়েছে।" বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল উল্লেখ করেন যে, দলের শীর্ষ নেতৃবৃন্দ যে কোনো অন্যায়ের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে।


বিএনপির মধ্যে চলমান আলোচনা নির্দেশ করছে যে, সংগঠনের শীর্ষ নেতৃত্ব ইতোমধ্যে কিছু নেতার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে, যার মধ্যে স্থানীয় নেতাদের কমিটি বাতিল করা এবং শোকজ নোটিশ দেওয়া অন্তর্ভুক্ত রয়েছে। চট্টগ্রামে তিন নেতা এস আলমের বিলাসবহুল গাড়ি সরিয়ে নেওয়ার অভিযোগে বাতিল হয়েছেন, এবং নাটোরের একজন নেতাকে 'দলীয় আদর্শের পরিপন্থী' বক্তব্য দেওয়ার জন্য শোকজ নোটিশ দেওয়া হয়েছে।


এছাড়া, ফরিদপুরের নগরকান্দায় অভ্যন্তরীণ কোন্দলে এক কর্মী হত্যার ঘটনায় সাংগঠনিক সম্পাদক ও কৃষক দলের সাধারণ সম্পাদক পদ স্থগিত করা হয়েছে। বিএনপির কেন্দ্রীয় দপ্তর থেকে পাওয়া তথ্য অনুযায়ী, চাঁদাবাজি ও দখলদারিত্বের অভিযোগে ইতোমধ্যে চারশো থেকে বেশি নেতাকে বহিষ্কার করা হয়েছে।


অবশেষে, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান নিয়মিত বৈঠক করে নেতাকর্মীদের শৃঙ্খলা বজায় রাখতে সচেষ্ট রয়েছেন। রাজনৈতিক মাঠে গত অগাস্টের পরিবর্তনের পর থেকেই দলের শৃঙ্খলা কিছুটা পুনরুদ্ধার হয়েছে, তবে এখানেও অভ্যন্তরীণ সংঘর্ষের ঘটনা ঘটেছে, যা দলের জন্য একটি চ্যালেঞ্জ হিসেবে কাজ করছে। 


এভাবে, বিএনপি আশা করছে শৃঙ্খলা রক্ষার মাধ্যমে তারা তাদের সংগঠনকে সুসংগঠিত করে রাখতে পারবে।

সূত্র ঃ ইত্তেফাক