প্রচণ্ড শক্তি নিয়ে দিকে ধেয়ে আসছে হারিকেন ‘হেলেন’

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ২৭শে সেপ্টেম্বর ২০২৪ ১২:৩০ অপরাহ্ন
প্রচণ্ড শক্তি নিয়ে দিকে ধেয়ে আসছে হারিকেন ‘হেলেন’

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলের দিকে এগিয়ে আসছে শক্তিশালী হারিকেন ‘হেলেন’। বৃহস্পতিবার এটি ক্যাটাগরি-৪-এ পরিণত হয়েছে এবং ফ্লোরিডায় ১৩০ মিটার প্রতি ঘণ্টা গতিতে বাতাস বইছে। ঝড়ের কারণে ভারি বৃষ্টির ফলে রাস্তাঘাট ডুবে গেছে এবং ফ্লোরিডার টাম্পা ও তালাহাসি বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে।


ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, হারিকেনের শক্তি আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। বিশেষজ্ঞদের মতে, এটি শুক্রবার স্থানীয় সময় রাত ১১টার দিকে ফ্লোরিডায় আছড়ে পড়তে পারে। ফ্লোরিডা বিগ বেন্ড উপকূলে সমস্ত বাসিন্দা সম্ভাব্য বিপর্যয়কর ঝড়ের ঝুঁকিতে রয়েছেন।


সেন্ট পিটার্সবার্গ, ডাউনটাউন টাম্পা, সারাসোটা, ট্রেজার আইল্যান্ড এবং পশ্চিম উপকূলের অন্যান্য শহরগুলো ইতিমধ্যে প্লাবিত হয়েছে। ফলে এ অঞ্চলে প্রায় ১ লাখ ২৫ হাজার মানুষ গৃহহীন ও বিদ্যুৎহীন হয়ে পড়েছে। 


কেন্দ্রের পরিচালক মাইকেল বেরিনান স্থানীয় বাসিন্দাদের নিরাপদ স্থানে আশ্রয় নেওয়ার নির্দেশ দিয়েছেন। তিনি জানান, এ ঝড়ে প্রাণনাশের আশঙ্কা রয়েছে এবং কোথাও কোথাও ২০ ফুট উঁচু ঢেউয়ের সৃষ্টি হতে পারে, যা দুই তলা ভবনের উচ্চতার সমান। 


তিনি আরও বলেন, উপকূলীয় অঞ্চলে এই ধরনের শক্তিশালী ঝড়ের আঘাতে নিরাপদে থাকা সম্ভব নয়, কারণ ঢেউয়ের আঘাতে ভবন ধসে পড়ার সম্ভাবনা রয়েছে। 


এদিকে, ফ্লোরিডার প্রশাসন জরুরি পরিষেবা প্রস্তুত রেখেছে এবং বাসিন্দাদের সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে। এলাকাবাসীদের নিরাপদ আশ্রয়ে যাওয়ার জন্য দ্রুত ব্যবস্থা নিতে বলা হয়েছে। পরিস্থিতি পর্যবেক্ষণে থাকছে স্থানীয় সরকার এবং জরুরি সেবা বিভাগ। 


ফ্লোরিডার জনগণের জন্য এ ঝড় একটি কঠিন পরীক্ষা হতে যাচ্ছে, এবং সকলকে সর্বাধিক সতর্কতা অবলম্বনের আহ্বান জানানো হয়েছে।