নিউইয়র্কে ড. ইউনূস ও শাহবাজ শরিফের সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: বুধবার ২৫শে সেপ্টেম্বর ২০২৪ ১১:০৯ পূর্বাহ্ন
নিউইয়র্কে ড. ইউনূস ও শাহবাজ শরিফের সাক্ষাৎ

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের মধ্যে সাক্ষাৎ অনুষ্ঠিত হয়েছে। জাতিসংঘ সদর দপ্তরে স্থানীয় সময় মঙ্গলবার দুপুরে অনুষ্ঠিত এই সাক্ষাতে উভয় নেতা কুশল বিনিময় করেন।


ড. ইউনূসের কার্যতালিকা অনুযায়ী, বুধবার (২৫ সেপ্টেম্বর) সকালে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সঙ্গে একটি দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। এই বৈঠকে দুই দেশের মধ্যে বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।


এর আগে, ড. মুহাম্মদ ইউনূস মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে একটি বৈঠক করেন। বৈঠকে প্রেসিডেন্ট বাইডেন বাংলাদেশ সরকারের প্রতি ‘পূর্ণ সমর্থন’ ব্যক্ত করেন। এই সময়ে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক উন্নয়নের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়।


ড. ইউনূস আরও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোসহ বিভিন্ন দেশের সরকারপ্রধান ও বিভিন্ন সংস্থার প্রধানদের সঙ্গে বৈঠক করেন। এ বৈঠকগুলোতে তারা আন্তর্জাতিক বিষয়, অর্থনীতি এবং উন্নয়নমূলক কার্যক্রম নিয়ে আলোচনা করেন।


উল্লেখ্য, এই জাতিসংঘ অধিবেশন চলাকালীন আন্তর্জাতিক রাজনৈতিক পরিবেশ, জলবায়ু পরিবর্তন, মানবাধিকার ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা চলছে। ড. ইউনূসের সফরটি বাংলাদেশের আন্তর্জাতিক সম্পর্ককে আরও শক্তিশালী করতে সহায়ক হবে বলে মনে করা হচ্ছে।


এই সাক্ষাতের মাধ্যমে দুই দেশের মধ্যে সহযোগিতা ও পারস্পরিক স্বার্থ রক্ষার বিষয়গুলো নিয়ে আলোচনা করার সুযোগ তৈরি হলো। আশা করা যাচ্ছে, বৈঠকগুলো থেকে কার্যকর ফলপ্রসূ পদক্ষেপ নেওয়া হবে, যা দুই দেশের জনগণের জন্য ইতিবাচক প্রভাব ফেলবে।