প্রকল্পের সব তথ্য হবে ওপেন জানালেন প্রধান উপদেষ্টা ড. ইউনূস

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: বুধবার ১৮ই সেপ্টেম্বর ২০২৪ ০৩:২১ অপরাহ্ন
প্রকল্পের সব তথ্য হবে ওপেন জানালেন প্রধান উপদেষ্টা ড. ইউনূস

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, দেশের উন্নয়ন প্রকল্পের সব তথ্য সাধারণের জন্য উন্মুক্ত করা হবে। বুধবার (১৮ সেপ্টেম্বর) রাজধানীর তেজগাঁওয়ে প্রধান উপদেষ্টার কার্যালয়ে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এ কথা জানান। এই সভা আওয়ামী লীগ সরকারের পতনের পর অনুষ্ঠিত হলো।


ড. ইউনূস বলেন, “এখন থেকে প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে। শুধু প্রকল্পের পরিচালকই নয়, বরং সবাই জানবে।” তিনি বলেন, রাজনৈতিক উদ্দেশ্যে পরিচালিত প্রকল্পগুলোতে পুনরায় চিন্তা করার সময় এসেছে। এ সময় তিনি মেগা প্রকল্পগুলো বাদ দেওয়ার উপর জোর দেন এবং বলেন, “নিরপেক্ষ ও স্বাধীনভাবে কাজ করতে হবে। প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন নিয়ে কাজ করতে হবে।”


সভায় উপদেষ্টামণ্ডলীর সদস্যরা ছোট প্রকল্প গ্রহণের প্রস্তাবে একমত হন। প্রধান উপদেষ্টা উল্লেখ করেন, “সামনে বড় প্রকল্প নয়, বরং জনগুরুত্বপূর্ণ ছোট প্রকল্প নেওয়া হবে। বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকায় বিশেষ নজর দিতে হবে।”


এছাড়াও, তিনি বলেন, প্রকল্পগুলোর তথ্য উন্মুক্ত করার মাধ্যমে জনগণের মধ্যে স্বচ্ছতা এবং জবাবদিহি বাড়ানো সম্ভব হবে। এই উদ্যোগ সরকারের প্রতি জনগণের আস্থা পুনরুদ্ধারে সহায়ক হবে, যা দেশের উন্নয়ন প্রক্রিয়াকে আরও গতিশীল করবে।


সভায় উপস্থিত ছিলেন পরিকল্পনা কমিশনের উচ্চপদস্থ কর্মকর্তারা এবং অন্যান্য উপদেষ্টারা। তারা প্রধান উপদেষ্টার প্রদত্ত নির্দেশনার প্রতি সহমত পোষণ করেন এবং ভবিষ্যৎ কার্যক্রম নিয়ে আলোচনা করেন। 


অধ্যাপক ইউনূসের এই ঘোষণা দেশের প্রশাসনিক সংস্কারের প্রক্রিয়ায় একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে গণ্য হচ্ছে। এটি সরকারের কার্যক্রমকে আরও স্বচ্ছ ও গণমুখী করতে সাহায্য করবে বলে আশা করা হচ্ছে।