৯ বছর পর টেকনাফ উপজেলা আ.লীগের সম্মেলন ও কাউন্সিল আজ

নিজস্ব প্রতিবেদক
আমান উল্লাহ কবির, উপজেলা প্রতিনিধি টেকনাফ (কক্সবাজার)
প্রকাশিত: রবিবার ১১ই সেপ্টেম্বর ২০২২ ০৪:২৯ অপরাহ্ন
৯ বছর পর টেকনাফ উপজেলা আ.লীগের সম্মেলন ও কাউন্সিল আজ

দীর্ঘ ৯ বছর পর আজ রবিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে টেকনাফ উপজেলা আওয়ামীলীগ'র সম্মেলন ও কাউন্সিল। এ সম্মেলন ও কাউন্সিলকে ঘিরে টেকনাফ পৌর শহরের প্রধান সড়ক, উপ-সড়ক জুড়েই নেতাদের ব্যানার, ফেস্টুন ও তোরণে সজ্জিত করা হয়েছে। উজ্জীবিত ও উচ্ছ্বসিত তৃণমূল নেতাকর্মীরা। সভাস্থল পাইলট হাইস্কুলে মাঠ নানান রঙ্গের ব্যানারে সাজানো হয়েছে।  তৈরী করা হয়েছে বিশালাকার প্যান্ডল। বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীসহ আগত অতিথিদের বড় বড় ছবি স্টেজে শোভা পেয়েছে।


দীর্ঘ ৯ বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে টেকনাফ উপজেলা আওয়ামী লীগের এই সম্মেলন। প্রায় ২০ হাজার নেতাকর্মীদের উপস্থিতির আশা করছেন নেতৃবৃন্দ। এতে কাউন্সিলর রয়েছে ৩০২ জন।


সামাজিক যোগাযোগমাধ্যমে নিজ নিজ পছন্দের নেতাদের পক্ষে প্রচারণা চালাচ্ছেন কর্মীরা। ইতিমধ্যে সম্মেলন সফল করতে দলের পক্ষ থেকে সকল ধরণের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।


এ উপলক্ষেে ১০ সেপ্টেম্বর শনিবার বিকাল ৫ টায় পাইলট হাইস্কুলের মাঠে সংবাদ সম্মেলন করেছেন টেকনাফ উপজেলা আওয়ামী লীগ। এতে ভারপ্রাপ্ত সভাপতি মাষ্টার জাহেদ হোসেন ও সাধারণ সম্পাদক নুরুল বশর সাংবাদিকদের ব্রিফিং করেন।


তারা বলেন, দীর্ঘ ৯ বছর পর এই সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত হচ্ছে। ৩০২ জন কাউন্সিলরের মাধ্যমে আগামী জাতীয় নির্বাচনে ভুমিকা রাখতে পারে এমন একটি শক্তিশালী কমিটি গঠন করা হবে। যে কমিটি তৃণমূল কর্মীদের সাথে নিয়ে প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করতে পারে। তারা বলেন, প্রায় ২০ হাজার নেতাকর্মীদের উপস্থিতির টার্গেট করা হয়েছে। এসময় সকল নেতাকর্মীদের সহযোগিতা কামনা করেন নেতৃবৃন্দ।


এদিকে এই সম্মেলনকে ঘিরে গোটা টেকনাফ উপজেলার বিভিন্ন ইউনিয়নব্যাপী দলীয় নেতাকর্মীদের মাঝে বিরাজ করছে উৎসবের আমেজ। কে হচ্ছেন সভাপতি- সম্পাদক।


এই নিয়ে জল্পনা কল্পনা চলছে দলীয় নেতাকর্মীসহ সাধারণ মানুষের মাঝে।

এই বহু কাংখিত সম্মেলনে কাউন্সিলররা তাদের পছন্দের প্রার্থীকে ভোটাধিকার প্রয়োগ করে আগামী ৩ বছরের জন্য সভাপতি/সাধারন সম্পাদক নির্বাচিত করবেন।

সামাজিক যোগাযোগমাধ্যম ও নেতাকর্মীদের মধ্যে সম্ভাব্য সভাপতি হিসেবে বর্তমান সাধারণ সম্পাদক নুরুল বশর, সাধারণ সম্পাদক হিসেবে সাবেক সাংসদ অধ্যাপক মো. আলীর পুত্র মাহাবুব মোর্শেদ এর নাম এগিয়ে রয়েছে। তবে দলীয় নেতাকর্মীদের প্রত্যাশা আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে একটি শক্তিশালী গ্রহণযোগ্য উপজেলা কমিটি গঠন করা হউক।


দলীয় নেতাকর্মীরা জানান, ত্রি-বার্ষিক সম্মেলন ও কাউন্সিল সফল ও সার্থক করতে ইতিমধ্যে উপজেলা আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনগুলোর সাথে সভা করা হয়েছে। উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক নুরুল বশর জানান, সম্মেলন আয়োজনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সম্মেলন সফল করার লক্ষে প্রতিটি ইউনিয়ন ও একটি মাত্র পৌরসভা এবং প্রত্যেক ওয়ার্ডে সভা করা হয়েছে।


টেকনাফ পাইলট হাইস্কুল মাঠে সভাস্থল সরেজমিন ঘুরে দেখা যায়, সম্মেলনকে ঘিরে চারদিকে সাজ সাজ রব। উচ্ছ্বসিত নেতাকর্মীরা। ব্যানারে ফেস্টুনে চেয়ে গেছে সমাবেশস্থল। সড়কে নির্মান করা হয়েছে তোরণ।


সুত্রে জানা যায়, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাষ্টার জাহেদ হোসাইন’র সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, বাংলাদেশ আওয়ামীলীগের কার্যনির্বাহী সাংসদের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল্ মাহমুদ স্বপন এমপি, ধর্ম বিষয়ক সম্পাদক এডভোকেট সিরাজুল মোস্তফা, উপ-প্রচার ওপ্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন। কক্সবাজার জেলা সাধারন সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান প্রধান বক্তা ও উখিয়া-টেকনাফের সাংগঠনিক টিম লিডার ও জেলা সহ-সভাপতি শাহ্ আলম চৌধুরী রাজা, যুগ্ম সাধারন সম্পাদক আশেক উল্লাহ রফিক এমপি, উখিয়া-টেকনাফের এমপি শাহীন আকতার, জেলা সাংগঠনিক সম্পাদক নাজনীন সরওয়ার কবরী, যুগ্ম সাধারন সম্পাদক এডভোকেট রনজিত দাশ, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক এইচ এম ইউনুচ বাঙ্গালী বিশেষ বক্তা হিসাবে উপস্থিত থাকবেন।


সভা পরিচালনা করবেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুল বশর।


সুত্রে আরও জানা যায়, ২০১৩ সালের জানুয়ারিতে তিন বছরের জন্য নির্বাচনের মাধ্যমে উপজেলা কমিটি গঠন করা হয়েছিল। সে সময় প্রয়াত সাবেক এমপি অধ্যাপক মোহাম্মদ আলী সভাপতি, নুরুল বশরকে সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন। পরবর্তীতে সভাপতি সাবেক এমপি অধ্যাপক মোহাম্মদ আলীর ইন্তেকালে পদটি শুন্য হলে সহ-সভাপতি মাষ্টার জাহেদ হোছাইনকে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেওয়া হয়। দীর্ঘ বছর মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়েই চলছিল টেকনাফ উপজেলা আওয়ামীলীগ।