খালেদার মুক্তির দাবিতে বরিশালে বিএনপির বিক্ষোভ, পুলিশের বাধা

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: সোমবার ২২শে নভেম্বর ২০২১ ০৪:২৩ অপরাহ্ন
খালেদার মুক্তির দাবিতে বরিশালে বিএনপির বিক্ষোভ, পুলিশের বাধা

বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)’র চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি এবং বিদেশে সুচিকিৎসার দাবিতে বরিশালে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বরিশাল মহানগর এবং উত্তর ও দক্ষিণ জেলা বিএনপির যৌথ উদ্যোগে সোমবার (২২ নভেম্বর) সকাল সাড়ে ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত নগরীর সদর রোডস্থ বিএনপি দলীয় কার্যালয় চত্বরে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। মহানগর বিএনপির আহ্বায়ক মনিরুজ্জামান ফারুকের সভাপতিত্বে সমাবেশে প্রধান বক্তা ছিলেন দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক মজিবর রহমান নান্টু। বিশেষ বক্তা ছিলেন উত্তর জেলা বিএনপির আহ্বায়ক দেওয়ান মো. শহীদুল্লাহ। 


এছাড়া মহানগর বিএনপির সদস্য সচিব মীর জাহিদুল কবির, সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়াউদ্দিন সিকদার জিয়া এবং মহানগর যুবদল সভাপতি আক্তারুজ্জামান শামীমসহ অন্যান্যরা বক্তব্য রাখেন। বক্তারা বেগম জিয়ার নিঃশর্ত মুক্তি এবং বিদেশে সুচিকিৎসার জন্য সরকারের কাছে দাবি জানান।


এদিকে, বিএনপির বিক্ষোভ সমাবেশে যোগ দিতে নগরীর বিভিন্ন স্থান থেকে বিএনপি ও সহযোগী সংগঠনের খ- খন্ড মিছিল দলীয় কার্যালয়ে যেতে চাইলে সদর রোড ও অশ্বিনী কুমার হলের সামনে তাদের ৩ দফা লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। বিনা উসকানিতে পুলিশ বিএনপির মিছিলে লাঠিচার্জ করেছে বলে অভিযোগ করেছেন মহানগর বিএনপির আহ্বায়ক মনিরুজ্জামান ফারুক। পুলিশ বিএনপির সাথে সংঘাত বাধাতে চায় বলেও তিনি দাবি করেন। দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট মজিবর রহমান নান্টু অভিযোগ করেন, শান্তিপূর্ণ কর্মসূচি বানচাল করতেই মিছিলে পুলিশ হামলা চালিয়েছে।


তবে বিএনপির মিছিলে লাঠিচার্জের অভিযোগ অস্বীকার করে মেট্রোপলিটন পুলিশের কোতয়ালি সার্কেলের সহকারী কমিশনার শারমিন সুলতানা রাখি বলেন, বিএনপির সমাবেশ করার অনুমতি রয়েছে। তারা বড় বড় মিছিল নিয়ে সমাবেশে গেলে সদর রোডে যানজট বেধে যায়। জনগণের চলাচলে সমস্যা হয়। এ কারণে তাদের শান্তিপূর্ণভাবে সমাবেশ করতে বলা হয়েছে মাত্র। বিএনপির বিক্ষোভ কর্মসূচিকে কেন্দ্র করে সদর রোডসহ আশপাশের এলাকায় বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন ছিল।